kalerkantho


ফেদেরারকে ছাড়িয়ে সেরেনা

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ফেদেরারকে ছাড়িয়ে সেরেনা

এখন সবার ওপরে সেরেনা উইলিয়ামস। এবারের ইউএস ওপেনের প্রতিদিনই ভেঙেছেন কোনো না কোনো রেকর্ড। সেই ধারাতে গত পরশু পেছনে ফেললেন রজার ফেদেরারকে। সুইস এই কিংবদন্তির ১৭ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ভেঙেছেন অনেক আগে। চতুর্থ রাউন্ড জিতে গড়লেন গ্র্যান্ড স্লামে সবচেয়ে বেশি ৩০৮ জয়ের রেকর্ড। এত দিন ৩০৭ জয় নিয়ে সবার ওপরে ছিলেন ফেদেরার। সেরেনার ইতিহাস গড়ার দিনে হৃদয় ভেঙেছে তাঁর বড় বোন ভেনাস উইলিয়ামসের। ক্যারোলিনা প্লিসকোভার কাছে হেরেছেন সাত গ্র্যান্ড স্লাম জয়ী এই তারকা। ক্রোয়েশিয়ান টিনএজার আনা কনজু দিনের সবচেয়ে বড় অঘটন উপহার দিয়ে বিদায় করেছেন র্যাংকিংয়ে চারে থাকা আগ্নিয়েস্কা রাদওয়ানস্কাকে।

ছেলেদের এককে গত ২৫ বছরে র্যাংকিংয়ে সবচেয়ে পিছিয়ে থাকা খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনের শেষ আটে দেল পোত্রো। ২০০৯ সালের ইউএস ওপেন জয়ী এ আর্জেন্টাইন এখন র্যাংকিংয়ের ১৪২ নম্বরে। তিনি হারিয়েছেন ডমিনিক থিয়েমকে। ১৯৯১ সালে ১৭৪ নম্বর র্যাংকিংয়ে থেকে ফ্লাশিং মিডোর শেষ আটে পৌঁছেছিলেন জিমি কনোর্স। এ ছাড়া কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন অ্যান্ডি মারে, কাই নিশিকোরি ও স্তান ওয়ারিঙ্কা। গ্রিগর দিমিত্রভকে ৬-১, ৬-২ ও ৬-২ গেমে হারানোর পথে ঘণ্টায় ১৪১ মাইল বেগের একটি সার্ভ করেছিলেন অ্যান্ডি মারে। এটা ক্যারিয়ারের সেরা গতির সার্ভ এই স্কটিশের।

মেয়েদের এককে এখনো কোনো সেট না হারা সেরেনা উইলিয়ামস চতুর্থ রাউন্ডে ৬-২ ও ৬-৩ গেমে বিধ্বস্ত করেন ইয়ারোস্লাভা শেভেদোভাকে। রজার ফেদেরারের ৩০৭ জয়ের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার পর তাঁর উচ্ছ্বাস, ‘৩০৮ সংখ্যাটা কিন্তু দারুণ শোনাচ্ছে। আমি শিহরিত। ইউএস ওপেন থেকে সব কিছুর শুরু আমার। সেখানে কীর্তিটা করতে পারা অসাধারণ রোমাঞ্চের। ’ মেয়েদের কোয়ার্টার ফাইনালে অ্যাঞ্জেলিক কেরবারের কাছে ৭-৫, ৬-০ গেমে হেরে বিদায় নিয়েছেন ২০১২’র ইউএস ওপেন চ্যাম্পিয়ন রবার্তা ভিঞ্চি। এএফপি


মন্তব্য