kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


ফরাসি বিপ্লবে নাদালের বিদায়

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ফরাসি বিপ্লবে নাদালের বিদায়

এইস, ফোরহ্যান্ড, ব্যাকহ্যান্ডের সঙ্গে যোগ করেছিলেন রজার ফেদেরারের ‘টুইনার’। সঙ্গে ছিল পিছিয়ে পড়ে হার না মানা চেনা আগ্রাসন।

বাঁচিয়েছিলেন তিন-তিনটি ম্যাচ পয়েন্টও। তার পরও পারলেন না রাফায়েল নাদাল। পাঁচ সেটের রুদ্ধশ্বাস ‘থ্রিলে’ চতুর্থ রাউন্ডে হারলেন ফরাসি লুকা পুইয়ার কাছে। চার ঘণ্টা সাত মিনিটের রোলার কোস্টার ম্যাচে হেরেছেন ৬-১, ২-৬, ৬-৪, ৩-৬, ৭-৬ গেমে। নাদালের বিদায়ের রাতে ফরাসি বিপ্লব ঘটল ইউএস ওপেনে। পুইয়ার মতো কোয়ার্টার ফাইনালে আরো দুই ফরাসি জো উইলফ্রায়েড সোঙ্গা ও জায়েল মনফিলস। ১৯৪৭ সালের পর এবারই প্রথম কোনো গ্র্যান্ড স্লামের শেষ আটে ফ্রান্সের তিনজন। নাদাল না পারলেও দাপটে জিতেছেন নোভাক জোকোভিচ। মেয়েদের এককে অষ্টম বাছাই মেডিসন কেইসকে হতাশ করে কোয়ার্টার ফাইনালে ক্যারোলিন ওজনিয়াকি। তাঁর সঙ্গী আনাস্তাসিয়া সেভাসতোভা, রবার্তা ভিঞ্চি ও অ্যাঞ্জেলিক কেরবার।

র্যাংকিংয়ের ২৫ নম্বরে থাকা ২২ বছর বয়সী লুকা পুইয়া আক্রমণাত্মক ছিলেন শুরু থেকে। পঞ্চম সেটের টাইব্রেকারে এগিয়েও যান ৬-৩ পয়েন্টে। সেই ধ্বংসস্তূপ থেকে ঘুরে দাঁড়িয়ে তিনটি ম্যাচ পয়েন্ট বাঁচানো নাদাল সমতায় ফেরেন ৬-৬ পয়েন্টে। তখন মনে হচ্ছিল এই ম্যাচে হারার কারণ নেই নাদালের। কিন্তু পুইয়ার আগ্রাসনের কাছে ফিরে আসার গল্পটা পূর্ণতা পায়নি আর। টাইব্রেকার হেরে বসেন ৮-৬এ। তাই বছরটা শেষ হলো ব্যর্থতায়। ২০০৪ সালের পর এবারই প্রথম চার গ্র্যান্ড স্লামের শেষ আটে খেলা হলো না নাদালের। এএফপি
 


মন্তব্য