kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্রাজিল-আর্জেন্টিনার অন্য চ্যালেঞ্জ

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ব্রাজিল-আর্জেন্টিনার অন্য চ্যালেঞ্জ

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে বাংলাদেশ সময় কাল ভোরে নিজেদের মাঠে কলম্বিয়ার বিপক্ষে খেলবে ব্রাজিল। আর ভেনিজুয়েলার মাঠে গিয়ে খেলবে আর্জেন্টিনা।

নতুন যুগের সূচনায় দুই দলেরই শুরুটা হয়েছে জয়ে। লিওনার্দো বাচ্চি ‘তিতে’র অধীনে ইকুয়েডরের মাঠে গিয়ে জিতে আসে ব্রাজিল।

আর এদগার্দো বাউসার আর্জেন্টিনা জেতে উরুগুয়ের বিপক্ষে। সেই জয়ধারা ধরে রাখার চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামছে দুই পরাশক্তি। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে বাংলাদেশ সময় কাল ভোরে নিজেদের মাঠে কলম্বিয়ার বিপক্ষে খেলবে ব্রাজিল। আর ভেনিজুয়েলার মাঠে গিয়ে খেলবে আর্জেন্টিনা। ইনজুরি নিয়ে ‘সেলেসাও’দের কোনো দুশ্চিন্তা না থাকলেও স্বস্তিতে নেই ‘আলবিসেলেস্তে’রা। অধিনায়ক লিওনেল মেসি যে খেলতে পারছেন না এই ম্যাচে!

৭ ম্যাচ শেষে ব্রাজিলের পয়েন্ট এখন ১২। আজকের ম্যাচের প্রতিপক্ষ কলম্বিয়ার ১৩। আগের রাউন্ডে তারা ২-০ গোলে হারিয়েছে ভেনিজুয়েলাকে। এমনিতে ব্রাজিল-কলম্বিয়া দ্বৈরথ নিয়ে আলাদা রোমাঞ্চ থাকার কথা না। কিন্তু ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের পর থেকে এ লড়াই ছড়াচ্ছে উত্তাপ। বিশেষত নেইমারকে ঘিরে। বিশ্বকাপের সেই ম্যাচে ইনজুরির শিকার হয়ে টুর্নামেন্ট শেষ হয়ে যায় তাঁর। পরের বছর কোপা আমেরিকায় কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে দেখেন লাল কার্ড। রিও অলিম্পিকে কলম্বিয়াকে হারিয়ে এর প্রায়শ্চিত্ত কিছুটা করেছেন নেইমার। আজও নিশ্চয়ই ভালো কিছু করার জন্য থাকবেন মুখিয়ে।

আত্মবিশ্বাসের কমতি থাকার কথা না আর্জেন্টিনারও। আগের ম্যাচ জিতে ১৪ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে সবার ওপরে উঠে গেছে তারা। অন্যদিকে ৭ ম্যাচের মধ্যে ভেনিজুয়েলা হারে ছয়টিতেই, অন্যটি ড্র। ১ পয়েন্ট নিয়ে তালিকায় সবার শেষে তারা। এ কারণেই তো ইনজুরির কারণে মেসি না থাকলেও এ নিয়ে দুশ্চিন্তায় রাতের ঘুম হারাম হচ্ছে না কোচ বাউসার।

মেসির পাশাপাশি আর্জেন্টিনার হয়ে খেলতে পারছেন না পাওলো দিবালাও। উরুগুয়ের বিপক্ষে লাল কার্ডের কারণে আজ বহিষ্কারাদেশের খড়গ তাঁর ওপর। কিন্তু বাউসার অধীনে প্রথম ম্যাচে যেভাবে দাপট নিয়ে খেলেছে আকাশি-নীল জার্সিধারীরা, সেভাবে খেলতে পারলে ভেনিজুয়েলার আজ উড়ে যাওয়ার কথা।

এ ছাড়া লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের এই রাউন্ডে মুখোমুখি হচ্ছে উরুগুয়ে-প্যারাগুয়ে, চিলি-বলিভিয়া এবং পেরু-ইকুয়েডর। এএফপি


মন্তব্য