kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শেষ মুহূর্তের গোলে জিতল ইংল্যান্ড

৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শেষ মুহূর্তের গোলে জিতল ইংল্যান্ড

ইউরোর বাজনার সুর কেটে যাওয়ার আগেই শুরু হয়ে গেছে ২০১৮ বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পর্ব। স্যাম অ্যালারডাইসের অধীনে প্রথম ম্যাচ, অধিনায়ক ওয়েইন রুনির ডেভিড বেকহামকে ছাড়িয়ে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি ১১৬তম ম্যাচ খেলার দিনেও স্লোভাকিয়ার বিপক্ষে শেষ মুহূর্তের গোলে জিতেছে ইংল্যান্ড।

নির্ধারিত ৯০ মিনিট শেষে ইনজুরি সময়ের খেলায় অ্যাডাম লালানার গোল জিতিয়ে দেয় থ্রি লায়নকে। ম্যাচের ৫৭ মিনিটে স্কারটেল লালকার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয়েছিল স্লোভাকিয়া, ১০ জনের দলের বিপক্ষেও তাদের জিততে অপেক্ষা করতে হয় শেষ মুহূর্ত পর্যন্ত। আন্তর্জাতিক ফুটবলে লালানার এটাই প্রথম গোল কাজাখস্তানের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে পোল্যান্ড, পেনাল্টি থেকে একটি গোল করেছেন রবার্ট লেভানদোস্কি। ক্রিশ্চিয়ান ইয়েরিকসনের একমাত্র গোলে ডেনমার্ক ১-০ গোলে হারিয়েছে আর্মেনিয়াকে।

বিশ্বকাপ বাছাই পর্বের ইউরোপিয়ান অঞ্চলে আজ পথচলা শুরু হচ্ছে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ও স্পেনের। ক্রোয়েশিয়া, তুরস্ক, ইউক্রেনের মতো সমীহ জাগানিয়া দলও মাঠে নামছে। তবু পাদপ্রদীপের কেন্দ্রবিন্দুতে ওই দেশগুলো নয়। এর সবটুকু দখল করে রয়েছে কসোভো। এই প্রথম যে বিশ্বকাপ বাছাই পর্ব খেলার অনুমোদন পেয়েছে তারা! বলকান অঞ্চলের এই দেশটি যুদ্ধের তীব্রতায় ক্ষতবিক্ষত। সাবেক যুগোস্লাভিয়ার অংশ এই অঞ্চল সর্বশেষ সার্বিয়া থেকে আলাদা করে স্বাধীনতা ঘোষণা করে ২০০৮ সালে। যদিও সে সংক্রান্ত জটিলতা মেটেনি এখনো। তবু ফিফা ও উয়েফার কাছ থেকে ২০১৮ বিশ্বকাপ বাছাই পর্ব খেলার অনুমতি পেয়েছে তারা। ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পর্বের ড্র হয়ে যাওয়ার ছয় মাস পর সর্বশেষ মে মাসে কসোভোকে অন্তর্ভুক্ত করা হয় গ্রুপে। ‘আই’ গ্রুপের খেলায় আজ তারা লড়বে ফিনল্যান্ডের বিপক্ষে।

কসোভো ফুটবলের জন্য এটি যে স্মরণীয় মুহূর্ত, তা বোঝাই যায়। সে দেশের ফুটবল ফেডারেশন অব কসোভোর জেনারেল সেক্রেটারি ইরল সালিহুর কথায় সেই প্রতিধ্বনি, ‘এটি বিশেষ এক মুহূর্ত, খুব আবেগময় এবং ভীষণ গুরুত্বপূর্ণ। আমাদের ফেডারেশন রয়েছে ১৯৪৬ সাল থেকে, ২০০৮ থেকে কসোভো স্বাধীন রাষ্ট্র এবং এবার আমরা প্রথমবারের মতো খেলার অধিকার পেলাম ফিফা ও উয়েফা থেকে। ’

ফিনল্যান্ড-কসোভো ছাড়াও ‘আই’ গ্রুপে আজ মুখোমুখি হবে ক্রোয়েশিয়া-তুরস্ক, ইউক্রেন-আইসল্যান্ড। আর ‘ডি’ গ্রুপে খেলবে জর্জিয়া-অস্ট্রিয়া, সার্বিয়া-আয়ারল্যান্ড, ওয়েলস-মলদোভা। ‘জি’ গ্রুপে স্পেনের প্রতিপক্ষ লিচেনস্টেইন, ইতালির ইসরায়েল এবং আলবেনিয়া খেলবে মেসিদোনিয়ার বিপক্ষে। ডেইলি মেইল


মন্তব্য