kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ইউরোপের বাছাই পর্ব শুরু আজ

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ইউরোপের বাছাই পর্ব শুরু আজ

ইউরোতে পর্তুগাল-সাফল্যের স্মৃতি ফিকে হয়নি এখনো। জার্মানি-স্পেন-ইতালিদের ব্যর্থতাও পুরনো নয়।

এরই মধ্যে ইউরোপিয়ান দেশগুলোকে নেমে পড়তে হচ্ছে নতুন অভিযানে। ২০১৮ বিশ্বকাপের বাছাই পর্ব শুরু হয়ে যাচ্ছে যে আজ থেকেই!

ইউরোপের ৫২টি দল ৯ গ্রুপে ভাগ হয়ে খেলবে রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্ব। প্রতি গ্রুপের শীর্ষ দল সরাসরি পাবে ২০১৮ বিশ্বকাপের টিকিট। আর সেরা আট রানার্স-আপ উঠবে প্লে-অফ রাউন্ডে। সেখান থেকে আরো চার দল যাবে রাশিয়ায়। আজ অবশ্য খেলা নেই ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগালের। তবে বিশ্বকাপ বিজয়ী জার্মানি এবং নতুন কোচের অধীনে নতুন দিনের আশায় মাঠে নামবে ইংল্যান্ড।

‘সি’ গ্রুপে আজ জার্মানির প্রতিপক্ষ নরওয়ে। প্রতিপক্ষের মাঠে গিয়ে খেলবে ইওয়াখিম ল্যোভের দল। ২০১৪ বিশ্বকাপ জয়ের পর পাঁচ-পাঁচজন অভিজ্ঞ যোদ্ধা নিয়েছেন অবসর। ফিলিপ লাম, মিরোস্লাভ ক্লোসে, পের মের্টেসাকার, লুকাস পোডলস্কির ধারাবাহিকতায় এই কদিন আগে জার্মানির জার্সিতে শেষ ম্যাচ খেললেন বাস্টিয়ান শোয়াইনস্টাইগার। তাঁদের ছাড়া পথচলাটি খুব সহজ হবে না জার্মানির। এ ছাড়া এই গ্রুপে আজ মুখোমুখি হবে চেক প্রজাতন্ত্র-নর্দার্ন আয়ারল্যান্ড, সান মারিনো-আজারবাইজান।

‘ই’ গ্রুপে খেলবে আজ ডেনমার্ক-আর্মেনিয়া, রোমানিয়া-মন্টেনেগ্রো, কাজাখস্তান-পোল্যান্ড। আর ‘এফ’ গ্রুপে মুখোমুখি হবে স্লোভাকিয়া-ইংল্যান্ড, মাল্টা-স্কটল্যান্ড, লিথুনিয়া-স্লোভেনিয়া। নতুন কোচ স্যাম অ্যালারডাইসের অধীনে ইংলিশদের শুরু কেমন হয়, তা দেখার আলাদা আগ্রহ থাকবে আজ। এএফপি


মন্তব্য