kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


মুগুরুজা, রাওনিকের বিদায়

২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মুগুরুজা, রাওনিকের বিদায়

অলিম্পিকে ডাবলসে সোনা জেতা নাদালকে স্বরূপে দেখা যাচ্ছে। বিশাল আর্থার অ্যাথ স্টেডিয়ামের নতুন তৈরি ছাদ টুর্নামেন্ট শুরু হওয়ার পর কালই পুরো ঢেকে দেওয়া হয়েছিল। সেটি নাদালের ম্যাচ চলার সময়ই।

ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ডেই অঘটন। ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন গারবিন মুগুরুজা হেরে গেছেন র্যাংকিংয়ের ৪৮ নম্বরে থাকা আনাস্তাসিজা সেভাস্তোভার কাছে।

ছেলেদের কোর্টের ফেভারিট মিলোস রাওনিককেও তৃতীয় রাউন্ডের আগেই ব্যাগ গোছাতে হয়েছে। তিনি হেরেছেন টুর্নামেন্টে বাছাই পেরিয়ে আসা (১২০ র্যাংকিং) রায়ান হ্যারিসনের কাছে। এদিন রাফায়েল নাদাল অবশ্য অনায়াসে জয় পেয়েছেন। ৬-০, ৭-৫ ও ৬-১ গেমে ইতালিয়ান আন্দ্রেয়া সেপ্পিকে হারিয়ে উঠে গেছেন তিনি তৃতীয় রাউন্ডে।

গত দুই বছর অবশ্য কোনো গ্র্যান্ড স্লাম শিরোপা নেই নাদালের। গত ফ্রেঞ্চ ওপেনের তৃতীয় রাউন্ডে চোট পাওয়ার পর এবারের অলিম্পিক পর্যন্ত তো কোর্টের বাইরেই থাকতে হয়েছে তাঁকে। অলিম্পিকে ডাবলসে সোনা জেতা স্প্যানিয়ার্ড তারকাকে বছরের শেষ গ্র্যান্ড স্লামেই আবার স্বরূপে দেখা যাচ্ছে। বিশাল আর্থার অ্যাথ স্টেডিয়ামের নতুন তৈরি ছাদ টুর্নামেন্ট শুরু হওয়ার পর কালই পুরো ঢেকে দেওয়া হয়েছিল। সেটি নাদালের ম্যাচ চলার সময়ই। মুগুরুজাও অঘটনের শিকার হয়েছেন এই ইনডোরেই। ৭-৫ ও ৬-৪ গেমে তাঁকে হারানো সেভাস্তোভা এই আসরের আগের পাঁচ বছরে তো কোনো ম্যাচই জেতেননি ইউএস ওপেনে। ২৬ বছর বয়সী এই লাটভিয়ান তৃতীয় রাউন্ডে মুখোমুখি হবেন ইউক্রেনিয়ান ক্যাতেরিনা বোন্ডারেঙ্কোর বিপক্ষে, যিনি দ্বিতীয় রাউন্ডে প্রায় তিন ঘণ্টার ম্যাচে ৫-৭, ৭-৬ (৭-৫) ও ৭-৫ গেমে হারিয়েছেন চীনের জেং সাইসাইকে। রাওনিকের বিপক্ষে হ্যারিসনের ম্যাচটি গড়ায় চতুর্থ সেটে, যেখানে স্বাগতিক দর্শকদের উচ্ছ্বাসে ভাসিয়ে হ্যারিসন অঘটনের জন্ম দিয়েছেন ৬-৭ (৪-৭), ৭-৫, ৭-৫ ও ৬-১ গেমে। র্যাংকিংয়ে ১০-এর মধ্যে থাকা কোনো খেলোয়াড়ের বিপক্ষেই এটি তাঁর মাত্র দ্বিতীয় জয় এবং এই প্রথম কোনো গ্র্যান্ড স্লামের তৃতীয় রাউন্ড নিশ্চিত করা তাঁর। যেখানে মুখোমুখি হবেন সাইপ্রাসের মার্কোস বাগদাতিসের।

তৃতীয় রাউন্ডে ওয়ার্ল্ড নাম্বার ওয়ান নোভাক জোকোভিচের প্রতিপক্ষ রুশ মিখাইল ইউজনি। দ্বিতীয় রাউন্ডে অবশ্য কোনো বলই খেলতে হয়নি সার্বিয়ান তারকাকে। প্রতিপক্ষ চেক প্রজাতন্ত্রের জিরি ভেসেলি চোটের কারণে ম্যাচের আগেই নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। জোকোভিচের শেষ ষোলোয় ওঠার লড়াইটা অবশ্য সহজ হবে না বলেই ভাবা হচ্ছে। ৩৪ বছর বয়সী মিখাইল ইউজনি এই আসরেরই যে দুইবারের সেমিফাইনালিস্ট। এএফপি


মন্তব্য