kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ভেনাস অপরাজিত ‘৭২’

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ভেনাস অপরাজিত ‘৭২’

গ্র্যান্ড স্লামে অভিষেক রোলাঁ গাঁরোয় ১৯৯৭ সালে। সে বছরই ইউএস ওপেনে প্রথমবার খেলতে নেমে পৌঁছেছিলেন ফাইনালে।

১৮ বছর পর সেই ফ্লাশিং মিডোয় অনন্য চূড়ায় পৌঁছলেন ভেনাস উইলিয়ামস। প্রথম খেলোয়াড় হিসেবে পা রাখলেন ৭২তম গ্র্যান্ড স্লামের অচেনা পৃথিবীতে। উপলক্ষটা স্মরণীয় করেছেন প্রথম রাউন্ডে ক্যাতরিনা কোজোলোভাকে ৬-২, ৫-৭, ৬-৪ গেমে হারিয়ে। সহজ জয়ে দ্বিতীয় রাউন্ডে নাম লিখিয়েছেন সেরেনা উইলিয়ামস, আগ্নিয়েস্কা রাদওয়ানস্কা, অ্যান্ডি মারে, স্তানিসলাস ওয়ারিঙ্কার মতো ফেভারিটরা। আর আলাদা করে নজর কেড়েছেন ইভো কারলোভিচ। লু ইয়েন হুসানকে হারানোর পথে তাঁর এইস ৬১টি। ইউএস ওপেনের এক ম্যাচে এটাই সর্বোচ্চ। এত দিন ভেনাস উইলিয়ামসের সঙ্গে যৌথ সর্বোচ্চ ৭১ গ্র্যান্ড স্লামে খেলার রেকর্ড ছিল যুক্তরাষ্ট্রেরই অ্যামি ফ্রেজিয়ারের। গত পরশু রাতে তাঁকে পেছনে ফেলা ভেনাস খেলছেন ৭২তম গ্র্যান্ড স্লামে। ৫টি উইম্বলডনসহ ৭ গ্র্যান্ড স্লামজয়ী এই তারকা থামতে চান না ৩৬ বছর বয়সেও। থামবেনই কেন? চার বছর আগে র্যাংকিংয়ের ১৩৪ নম্বরে থাকা ভেনাস গত বছর উঠে এসেছেন সেরা ১০-এ! তাঁর বর্তমান র্যাংকিং ৬।

চোটের জন্য রিও অলিম্পিকে সেমিফাইনালের আগে ছিটকে গিয়েছিলেন সেরেনা উইলিয়ামস। সেই চোট নিয়ে শঙ্কা ছিল ইউএস ওপেনেও। তবে প্রথম রাউন্ডে ২৯তম র্যাংকিংয়ে থাকা একাতেরিনা মাকারোভাকে স্বাচ্ছন্দ্যে হারিয়েছেন ৬-৩, ৬-৩ গেমে।

লুকাস রসুলের সঙ্গে তিক্ততা ছিল অ্যান্ডি মারের। সেসব ভুলে ৬-৩, ৬-২, ৬-২ গেমে তাঁকে বিধ্বস্ত করেছেন রিও অলিম্পিকের এককে টানা দ্বিতীয় সোনা জেতা এই তারকা। স্পেনের ফার্নান্দো ভারদাস্কোকে সরাসরি সেটে হারালেও ৭-৬, ৬-৪, ৬-৪ গেমের ফলটা বলছে বেশ ঘাম ঝরাতে হয়েছে তৃতীয় বাছাই স্তানিসলাস ওয়ারিঙ্কাকে। এএফপি


মন্তব্য