kalerkantho


অবসর প্রশ্নে ধোনির অদ্ভুত কাণ্ড

২ এপ্রিল, ২০১৬ ০০:০০



অবসর প্রশ্নে ধোনির অদ্ভুত কাণ্ড

নিরীহ এক প্রশ্ন। অনেক দিন ধরেই যে প্রশ্নের মুখোমুখি মহেন্দ্র সিং ধোনি।

কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটের সাংবাদিক স্যামুয়েল ফেরিস সে প্রশ্নটি করে কী বিপদেই না পড়লেন! ‘মজা’ করার নামে তাঁকে হেনস্থা করার চেষ্টা তো কম করলেন না ভারত অধিনায়ক।

ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পরের ঘটনা। সংবাদ সম্মেলনে এলেন ধোনি। বয়স যাঁর ৩৫ ছুঁই ছুঁই। এমন একজনকে অমন প্রশ্ন তো করা যেতেই পারে, ‘একজন ক্রিকেটারের পক্ষে সম্ভাব্য প্রায় সব অর্জনই তো আপনার ক্যারিয়ারে রয়েছে। এখনো কি আপনি খেলা চালিয়ে যেতে চান?’ ফেরিস সেটিই জানতে চান ধোনির কাছে। প্রথমে প্রশ্নটি বুঝতে পারেননি। পেরেই ভারত অধিনায়ক সম্মেলনকক্ষের মঞ্চে তাঁর পাশের চেয়ারে বসার আহ্বান জানান ওই সাংবাদিককে, ‘আসুন এখানে। কিছু মজা হয়ে যাক।

আসুন না। ’ মজা করছেন নাকি সত্যি, বোঝার উপায় নেই। ধোনি তখন আবারও বলেন, ‘আসুন, আসুন, আসুন। সিরিয়াসলি বলছি, আসুন। ’

ফেরিস উঠে এলেন। পাশে বসতেই কাঁধে হাত দিয়ে ধোনিই অবতীর্ণ সাংবাদিকের ভূমিকায়, ‘আপনি কি চান আমি অসবর নিই?’ ফেরিসের উত্তর, ‘না, আমি শুধু প্রশ্ন জিজ্ঞেস করেছি। ’ ‘আপনি কী মনে করেন, আমি আনফিট?’—এই প্রশ্নের জবাব, ‘না। ’ ‘আমাকে দৌড়াতে দেখেছেন’—এর উত্তর, ‘খুব দ্রুত। ’ হাসতে হাসতে ধোনি এরপর ছোড়েন মোক্ষম প্রশ্ন, ‘আপনি কি মনে করেন, আমি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত টিকে থাকতে পারব?’ এর উত্তরে আর কী বলবেন ওই বেচারা সাংবাদিক, ‘নিশ্চয়ই’। ‘ব্যস, তাহলে তো নিজের প্রশ্নের উত্তর দিয়ে দিলেন’—সহাস্য ধোনি এই বলে বিদায় দেন তাঁকে।

নিজ দেশের গণমাধ্যমের সঙ্গে ভারত অধিনায়কের সম্পর্ক বিষিয়ে উঠেছে অনেক দিন। অস্ট্রেলিয়ান সাংবাদিককে হেনস্থা করার চেষ্টাও যে ‘ঝিকে মেরে বৌকে শেখানো’র মতো, সেটি আরো স্পষ্ট করে দেন ধোনি এই বলে, ‘আশা করছিলাম, ভারতীয় কোনো সাংবাদিক এই প্রশ্নটি করবে। তাহলে জিজ্ঞেস করতাম, তাঁর কোনো ছেলে আছে কিনা যে উইকেটরক্ষক এবং ভারতীয় দলে খেলার মতো যথেষ্ট বড়। না থাকলে জানতে চাইতাম অমন কোনো ভাই আছে কি না। আপনি ভুল সময়ে ভুল গুলি ছুড়েছেন। ’ শেষ বাক্যটি অস্ট্রেলীয় সাংবাদিক ফেরিসকে উদ্দেশ করে বলা। যিনি পরে নিজে লিখেছেন, ‘আমি ভুল গুলি ছুড়লেও মনে হচ্ছে, ভারতীয় সাংবাদিকদের হয়ে একটি গুলি নিজের গায়ে নিলাম। ’ ক্রিকেট ডটকম ডটএইউ


মন্তব্য