kalerkantho


গার্দিওলাকে সতর্কবার্তা ফার্গুসনের

১ এপ্রিল, ২০১৬ ০০:০০



গুঞ্জন আছে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের জন্য স্যার অ্যালেক্স ফার্গুসনের পছন্দের তালিকায় ছিলেন পেপ গার্দিওলা। এমনকি সাবেক ম্যানইউ কোচ নাকি প্রস্তাবও করেছিলেন বায়ার্ন মিউনিখ কোচকে।

সামনের মৌসুমে গার্দিওলা ম্যানচেস্টারে যোগ দিচ্ছেন ঠিকই, তবে সেটা নগর প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটিতে। ইংল্যান্ডে প্রথমবার কোচিং করানোর মিশনে নামার আগে সাবেক বার্সেলোনা কোচকে সতর্কবার্তা পাঠিয়ে রাখলেন ফার্গুসন। প্রিমিয়ার লিগ ফুটবল গার্দিওলার জন্য সহজ হবে না বলে মনে করেন তিনি। যদিও নিজের কোচিং ট্যাকটিকস দিয়ে যে বায়ার্ন কোচ সফল হবেন, সে বিশ্বাসও আছে এই স্কটিশের।

 

চলতি মৌসুম শেষে আলিয়েঞ্জ অ্যারেনা ছাড়ছেন গার্দিওলা। ম্যানসিটিতে যোগ দিচ্ছেন মানুয়েল পেলেগ্রিনির জায়গায়। স্পেন ও জার্মানিতে সফল হওয়া বিশ্বসেরা এই কোচ ইংল্যান্ডের চ্যালেঞ্জে নামার আগে সতর্কবার্তা পেলেন ফার্গুসনের কাছ থেকে, ‘ম্যানচেস্টার সিটি বাজিমাত করেছে তাকে পেয়ে। তবে পেপের কাজটা সহজ হবে না। ইংলিশ ফুটবল সহজ নয়।

’ অবশ্য বার্সেলোনার দায়িত্ব নেওয়ার পর প্রথম মৌসুমে ত্রিমুকুট জেতানো গার্দিওলা যে ইংল্যান্ডে সফল হবেন, সে বিশ্বাসও আছে তাঁর। যদিও কাতালান ক্লাবটির সাফল্য পুনরাবৃত্তি করতে পারবে বলে মনে করেন না ফার্গুসন, ‘পেপ সফল হবে। তবে আমি মনে করি না বার্সেলোনায় যেটা করেছে সেটা কখনো সে পুনরাবৃত্তি করতে পারবে। কারণ ওটা ছিল অন্য পর্যায়ের, ওরা ছিল সেরা। ’

ফার্গুসনের চেয়ে সেটা ভালো করে আর কে জানেন! ২০০৯ ও ২০১১—এক বছরের বিরতিতে দুইবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেও ফার্গুসনের ম্যানইউকে ফিরতে হয়েছিল খালি হাতে। ঘাতক আর কেউ নয়, পেপ গার্দিওলার সেই অপ্রতিরোধ্য বার্সেলোনা! গোল ডটকম


মন্তব্য