kalerkantho


স্পেনকে রুখে দেওয়া ম্যাচে রোমানিয়ার অঙ্ক শিক্ষা

২৯ মার্চ, ২০১৬ ০০:০০



রোমানিয়া-স্পেনের ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হার-জিতের চেয়ে দলের শক্তি-দুর্বলতা যাচাই করে নেওয়াটাই কোচের উদ্দেশ্য।

ক্লুজের এই ম্যাচটি দিয়ে আরেকটি বড় বিষয়ের প্রাথমিক অনুশীলন সেরে নিল রোমানিয়ান সরকার। ফুটবল মাঠ আর অঙ্ক—দুটি বিষয়কে এক সুতোয় বেঁধে শিক্ষার অভিনব এক পদ্ধতি চালু করেছে দেশটি।

ফুটবল দলের খেলোয়াড়দের জার্সিকে অঙ্কের খাতা বানিয়ে যোগ, বিয়োগ, গুণ, ভাগের হিসাব শেখানোর নতুন পদ্ধতি শুরু করেছে রোমানিয়ার সরকার। অনেক দিন ধরে আলোচনায় থাকা কৌশলটি চালু হয়েছে স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচের আগে। ম্যাচ শুরুর আগ মুহূর্তে রোমানিয়ান খেলোয়াড়রা নেমেছিল অনুশীলন জার্সিতে। যে জার্সিতে সরাসরি কোনো নম্বরের বদলে ছিল অঙ্কের হিসাব। যেমন, ২ী২+২, ৬+৪, ৪৬:২। আসলে এই অঙ্কের উত্তর মেলাতে পারলেই পাওয়া যাবে ওই খেলোয়াড়ের জার্সি নম্বর। অঙ্ক শেখানোর এই পদ্ধতি চালু করার পেছনে কারণটা হলো রোমানিয়ান শিশুদের স্কুলের প্রতি অনাগ্রহ।

২০১৪ সালের এক পরিসংখ্যানে দেখা গেছে প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার বয়স হলেও রোমানিয়ার শতকরা ১৪ জন শিশু যেতে চায় না স্কুলে। দেশটির শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, শিশুরা স্কুলের চেয়ে খেলাধুলার প্রতি আগ্রহী। আর খেলার মধ্যে সবচেয়ে বেশি পছন্দ ফুটবল। এ কারণেই শিশুরা ফুটবল মাঠে ড্রিবল, ট্যাকল, পাস কিংবা গোলের সঙ্গে যাতে অঙ্কের প্রাথমিক ধারণা পায়, এ জন্য জার্সিতে রাখা হয়েছে গাণিতিক হিসাব।

অঙ্ক ‘শেখানো’ শেষে মাঠের ফুটবলের হিসাবে গোলশূন্য ড্র করেছে রোমানিয়া। অবশ্য গোটা ম্যাচে দাপট দেখিয়েছে স্পেনই। মার্ক বার্ত্রার হেড ও পাসো আলকাসেরের শট দারুণভাবে ঠেকিয়েছেন গোলরক্ষক আন্তোন তাতারুসানু। জেরার্দ পিকেকেও হতাশ করেছেন স্বাগতিক গোলরক্ষক। এএফপি


মন্তব্য