kalerkantho


ব্রাজিল-আর্জেন্টিনার দুশ্চিন্তা

২৯ মার্চ, ২০১৬ ০০:০০



ব্রাজিল-আর্জেন্টিনার দুশ্চিন্তা

আর্জেন্টিনার প্রতিপক্ষ বলিভিয়া

স্তাদিও মারিও আলবার্তো কেম্পেসের ছবি দেখে চমকে উঠেছিলেন সের্হিয়ো আগুয়েরো। হাভিয়ের মাসচেরানো বুঝতে পারছিলেন না বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের ঠিক আগ মুহূর্তে মাঠের অবস্থা এমন হয় কী করে! ঘরের মাঠ, তবু শঙ্কার মেঘ জন্মেছিল আর্জেন্টাইন দুই তারকা খেলোয়াড়ের মনে। বুয়েনস এইরেস থেকে ৭০০ কিলোমিটার দূরের কর্দোবায় প্রতিপক্ষ বলিভিয়ার চেয়ে যেন বেশি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল মাঠ।

বৃষ্টি ও কনসার্টের কারণে কর্দোবার এ স্টেডিয়াম থেকে ম্যাচ সরিয়ে নেওয়ার চেষ্টাও চালিয়েছিল আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন (এএফএ)। কিন্তু ফিফার নির্ধারিত সূচির কারণে পারেনি সেটা। অবশ্য গত কয়েক দিনে মাঠ খেলার উপযোগী করে তোলা হয়েছে বলে খবর আর্জেন্টাইন দৈনিক ‘বুয়েনস এইরেস হেরাল্ড’-এর। আগামীকাল ভোরে এখানেই টানা তৃতীয় জয়ের লক্ষ্যে নামবে লিওনেল মেসিরা বলিভিয়ার বিপক্ষে।

অন্যদিকে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল খেলতে যাবে প্যারাগুয়ের মাঠে। গুরুত্বপূর্ণ অ্যাওয়ে ম্যাচে নিষেধাজ্ঞার কারণে কার্লোস দুঙ্গাকে দল সাজাতে হবে নেইমারকে ছাড়াই। আগের ম্যাচে ব্রাজিলকে রুখে দেওয়া উরুগুয়ে ঘরের মাঠে নামবে পেরুর বিপক্ষে।

চলতি বিশ্বকাপ বাছাইয়ে অ্যাওয়ে ম্যাচে দারুণ পারফর্ম করছে আর্জেন্টিনা। ৫ খেলায় যে দুটি জয় পেয়েছে, দুটিই প্রতিপক্ষের মাঠে গিয়ে। ঘরের মাঠের ম্যাচ নিয়েই দুশ্চিন্তা কোচ জেরার্দো মার্তিনোর। বলিভিয়ার বিপক্ষে তাই যেকোনো মূল্যে জয় চাই আলবিসেলেস্তেদের। আর্জেন্টাইন সংবাদমাধ্যমগুলোর খবর, কর্দোবার ম্যাচটিতে নাকি একাদশে সুযোগ পাচ্ছেন না আগুয়েরো। তাঁর জায়গায় শুরু থেকে মার্তিনোর পছন্দ গনসালো হিগুয়েইন। নাপোলিতে দুর্দান্ত সময় কাটানো এ স্ট্রাইকার সান্তিয়াগোর ম্যাচে বদলি হয়ে নামার পর নজর কেড়েছেন কোচের। অন্যদিকে আগুয়েরো বেশ কয়েকটি সুযোগ নষ্ট করায় বলিভিয়ার বিপক্ষে শুরুতে তাঁকে বেঞ্চে রাখতে চাইছেন মার্তিনো। এদিকে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না এসেকিয়েল লাভেজ্জি।

যদিও বার্সেলোনার সাবেক কোচের দুশ্চিন্তাটা রক্ষণভাগ নিয়ে। নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না চিলির বিপক্ষে রক্ষণ সামলানো নিকোলাস ওতামেন্দি ও রামেরিও ফুনেস মোরি। ‘বুয়েনস এইরেস হেরাল্ড’-এর খবর, তাঁদের জায়গায় একাদশে সুযোগ পাচ্ছেন ম্যানচেস্টার সিটির মার্তিন দেমিচেলিস ও রোজারিও সেন্ট্রালের হাভিয়ের পিনোলা। দেমিচেলিস কর্দোবার ম্যাচটি দেখছেন নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ হিসেবে। অবসরের ইঙ্গিতও দিয়ে রাখলেন তিনি, ‘এই ম্যাচের পর আর ডাক পাব কি না জানি না। বয়স ৩৫ ছাড়িয়ে গেছে, নিজেও বুঝতে পারছি ২০১৮ বিশ্বকাপ খেলাটা অসম্ভব। নতুন অনেকেই উঠে আসছে। সব কিছু মিলিয়ে এটাই সম্ভবত আমার শেষ ম্যাচ। ’ রক্ষণভাগের সেরা খেলোয়াড়দের নিষেধাজ্ঞার ভিড়ে আর্জেন্টিনার জন্য স্বস্তির খবর হলো মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানোর ফেরা।

দুঙ্গার দুশ্চিন্তা আরো বেশি হওয়ার কথা। দলের সেরা খেলোয়াড়ই যে নেই প্যারাগুয়ের বিপক্ষে কঠিন ম্যাচে! এই দলটির বিপক্ষে হেরে গত বছরের কোপা আমেরিকা শেষ হয়ে গিয়েছিল ব্রাজিলের। ২০১১ সালেও সেলেসাওদের বিদায় করে দিয়েছিল প্যারাগুয়ে। প্রতিশোধের ব্যাপার তো আছেই, সেই সঙ্গে আগের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ড্র করায় চাপটা আরো বেড়ে গেছে ব্রাজিলের। অসুনসিয়নে সেই গুরুত্বপূর্ণ ম্যাচে নেইমারের খেলতে না পারাটা তো বিশাল এক ধাক্কাই ব্রাজিলিয়ানদের জন্য। উরুগুয়ের বিপক্ষে ফাউল করে হলুদ কার্ড দেখায় তিনি নিষিদ্ধ। তাঁর জায়গায় দুঙ্গা দলে ঢুকিয়েছেন সান্তোসের ১৯ বছর বয়সী ফরোয়ার্ড গাব্রিয়েল বারবোসাকে। অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ৪ ম্যাচে ৬ গোল করা বারবোসা এত দ্রুত জাতীয় দলে ডাক পাবেন, নিজেও ভাবেননি, ‘স্বপ্নটা সব সময় দেখি, কিন্তু এত তাড়াতাড়ি আসবে ভাবিনি। ’ নেইমারের মত একই কারণে প্যারাগুয়ে ম্যাচে নেই প্যারিস সেন্ত জার্মেই ডিফেন্ডার দাভিদ লুইজ। তাঁর জায়গায় ডাক পেয়েছেন করিন্থিয়ানস ডিফেন্ডার ফেলিপে।

চলতি লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে আগের ম্যাচে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ইকুয়েডরের মাঠ থেকে ২-২ গোলে ড্র করে ফিরেছিল প্যারাগুয়ে। ব্রাজিলের বিপক্ষে সেটার সঙ্গে তাদের আত্মবিশ্বাসে যোগ হচ্ছে ২০১১ ও ২০১৫ কোপার স্মৃতি। কোচ রামন দিয়াস তাই বুক ফুলিয়ে বলতে পারছেন, ‘দেখিয়েছি আমরা লড়াকু দল, যারা যে কারো সঙ্গে লড়াই করতে পারে। ’

চিলি খেলতে যাবে ভেনিজুয়েলার মাঠে। এই ম্যাচ দিয়ে আর্জেন্টিনার কাছে হারের হতাশা কাটিয়ে উঠতে চান নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা আরতুরো ভিদাল। তিনি ফিরলেও কার্ডসংক্রান্ত ঝামেলায় খেলতে পারবেন না অধিনায়ক ক্লাউদিও ব্রাভো। সবার আগে বিশ্বকাপ বাছাইয়ের ষষ্ঠ রাউন্ডে নামবে কলম্বিয়া-ইকুয়েডর। আজ রাতের ম্যাচে ইকুয়েডরের লক্ষ্য অজেয় থাকার রেকর্ড ধরে রাখার। আর ‘লা পাজ’ জয় করে ফেরা কলম্বিয়ার লক্ষ্য সেরা চারে ফেরা। এএফপি


মন্তব্য