kalerkantho


ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আফগান চমক

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আফগান চমক

সেঞ্চুরি, শেষ বলের নাটকীয়তা, বিশাল রান তাড়া করে জয়—ক্রিকেট রোমাঞ্চের অনেক উপাদানই তো এত দিন দেখা গেছে বিশ্ব টি-টোয়েন্টির আসরে। তবে ‘অঘটন’ এত দিন পাতে পড়েনি, কাল পড়ল। সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আফগানিস্তানের নিয়মরক্ষার ম্যাচ। নাগপুরে সেই ম্যাচটাই হেরে গেল ক্রিস গেইলবিহীন ওয়েস্ট ইন্ডিজ। এবারের বিশ্ব টি-টোয়েন্টিতে  ডোয়াইন ব্র্যাভো’র গান ‘চ্যাম্পিয়ন’ গানটাকেই নিজেদের থিম সং করেছিল ক্যারিবিয়রা। তাদেরকেই হারিয়ে, তাদের দেখিয়ে সেই চ্যাম্পিয়ন ড্যান্সে মেতে উঠেছিলেন শেহজাদ-জাদরানরা। যদিও এই ম্যাচ হেরে ওয়েস্ট ইন্ডিজের কোন ক্ষতি হচ্ছে না, সুপার টেনের এক নম্বর গ্রুপে তারাই শীর্ষে।

টসজয়ী ড্যারেন সামি আগে ব্যাট করতে পাঠান আফগানদের। টপ অর্ডারে মোহাম্মদ শেহজাদ (২৪) ও আসগর স্টানিকজাই (১৬) বাদে কেউ বলার মতো রান করতে না পারলেও লেট মিডল অর্ডারে নাজিবুল্লাহ জাদরানের ৪০ বলে অপরাজিত ৪৮ রানের ইনিংস আফগানদের হাতে তুলে দেয় ১২৩ রানের পুঁজি। ৪ ওভারে ১৪ রানে ৩ উইকেট নেন স্যামুয়েল বাদ্রি, ২৩ রানে ২ উইকেট আন্দ্রে রাসেলের।

গেইল একাদশে নেই, তাই উদ্বোধনে জনসন চার্লস ও এলভিন লুইস। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বেশ নাম কামানো লুইসের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকটা হয়েছে দুঃস্বপ্নের মতো, আফগানিস্তানের মতো দলের বিপক্ষে শূন্য রানে আউট এবং দলের হারের স্মৃতি নিশ্চয়ই ভুলে যেতে চাইবেন তিনি। লক্ষ্যটা খুব বড় নয় বলেই হয়তো একটু আয়েশি ভঙ্গিতেই ব্যাট করছিলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। উন্নত বিশ্বের লোকেরা যেখানে ছুটি কাটাতে যান, সেইসব দ্বীপপুঞ্জের বাসিন্দাদের মধ্যে এমন আলসেমি চলে আসাটা একেবারে বিচিত্র তো নয়! অমনোযোগী ব্যাটিংয়ের ফলেই একে একে পড়তে থাকে উইকেট। ডোয়াইন ব্র্যাভোর ২৮ বা দীনেশ রামদিনের ১৮ রানের ইনিংস দুটি আরেকটু বড় হলে, বা আন্দ্রে রাসেল ও সামি একটু দায়িত্ব নিয়ে খেললেই হয়তো আফগান রূপকথার বদলে গ্রুপ পর্বে ক্যারিবিয়দের ‘১০০% জয়’ হতো। হলো না, মোহাম্মদ নবির করা শেষ ওভারে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ১০ রান। প্রথম ২ বলে কোনো রান নিতে পারেননি চার্লস ব্র্যাথওয়েট, তৃতীয় বলে ছয় মারতে গিয়ে দারুণ ক্যাচের শিকার হয়ে ফেরেন ডাগআউটে। শেষ ৩ বলে ২ রানের বেশি নিতে পারেননি বাদ্রি ও ফ্লেচার, তাই ৬ রান দূরে থেকেই থেমে যায় ক্যারিবীয়দের যাত্রা। ৮ উইকেটে ১১৭ রানের বেশি তুলতে না পেরে হারলেও সমান পয়েন্ট হওয়ার পরও শ্রেয়তর রানরেটে ওয়েস্ট ইন্ডিজই পয়েন্ট টেবিলের শীর্ষে। মুম্বাইতে দ্বিতীয় সেমিফাইনালে তাদের জায়গা পাকা, প্রতিপক্ষ ভারত। ক্রিকইনফো


মন্তব্য