kalerkantho

25th march banner

জর্দানের কাছে ৮ গোলের লজ্জা

ক্রীড়া প্রতিবেদক   

২৫ মার্চ, ২০১৬ ০০:০০



জর্দানের কাছে ৮ গোলের লজ্জা

গত সেপ্টেম্বরে বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলে গিয়েছিল এলোমেলো জর্দান। বাংলাদেশ ৪-০ গোলে হারলেও দু-দুটি ভালো সুযোগ তৈরি করেছিল গোলের। কাল আম্মানের জর্দান ছিল সম্পূর্ণ পাল্টে যাওয়া এক দল, হ্যারি রেডন্যাপের জর্দান। শুরু থেকে বাংলাদেশের জালে গোল উৎসব করে জিতেছে ৮-০ গোলে। সবচেয়ে বড় হার দিয়েই শেষ হয়েছে বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ বিশ্বকাপ বাছাই পর্ব।

নিজেরা ভুল করবে না বলে সংকল্পবব্ধ ছিল বাংলাদেশ। তাতে কি, ডি-বক্সের সামনে এমন দ্রুতগতিতে পাস খেললে প্রতিপক্ষের ফুটবলাররা পজিশন হারাতে বাধ্য, ভুল করতে বাধ্য। সেটাই হয়েছে। ৭ মিনিটে আল দারদুরের গোলে শুরু এবং বিরতিতে যাওয়ার আগেই এই জর্দানি ফরোয়ার্ডের হ্যাটট্রিক সম্পূর্ণ। পুরো ৯০ মিনিটেই তারা বাংলাদেশকে নিয়ে খেলেছে এবং সন্ত্রস্ত করে রেখেছে। আল রাওয়াশেদ, বাহা ফয়সাল ও আল নাবের একটি করে গোল করেছেন। পেনাল্টি থেকে দুটি গোল করেছেন আব্দুল্লাহ দিব ও সামির। তাঁদের এমন গোল মিছিলের পেছনে আছে অস্ট্রেলিয়ার সঙ্গে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। সিডনিতে আগামী ২৯ তারিখ অস্ট্রেলিয়া-জর্দান শেষ ম্যাচে জর্দান জিতলেই গোলের হিসাব সামনে চলে আসবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য। সেটা মাথায় রেখে জর্দানের মতো অস্ট্রেলিয়াও কাল তাজিকিস্তানকে উড়িয়ে দিয়েছে ৭-০ গোলে।

১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপ থেকেই বাংলাদেশ খেলছে বিশ্বকাপ বাছাই। বেশির ভাগ সময় প্রাক-বিশ্বকাপ বাছাই থেকে বিদায় নেওয়া এই দলটি নতুন ফরম্যাটের কারণে এবারই সবচেয়ে বেশি ম্যাচ খেলার সুযোগ পেয়েছে। পাঁচ দলের গ্রুপে আটটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। বাংলাদেশের প্রাথমিক টার্গেট তাজিকিস্তান ও কিরগিজস্তানের বিপক্ষে হোম ম্যাচগুলো হলেও মাঠের ফল ইতিবাচক হয়নি। কেবল তাজিকিস্তানের বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে একটি ড্র ছাড়া আর কোনো ভালো ফল নেই। এ জন্য বেশ কিছু প্র্যাকটিস ম্যাচ এবং আন্তর্জাতিক প্রীতি ম্যাচের ব্যবস্থা করেছিল বাফুফে। দেখেছিল বিদেশি কোচ পাল্টেও কিন্তু কোনো লাভ হয়নি। প্রথমে ডাচ কোচ লোডউইক ক্রুইফ দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করলেও মাঝে ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজকে দিয়ে চেষ্টা হয়েছিল এবং এখন স্প্যানিশ কোচ গঞ্জালো সানচেজ মরেনোকে দিয়েও পারফরম্যান্সের কোনো উন্নতির হেরফের হয়নি বাংলাদেশ দলের। আট ম্যাচে ৩২ গোল হজম করেছে এবং দিয়েছে দুটি। তবে বিশ্বকাপ বাছাই শেষ হলেও নতুন ফরম্যাটের কল্যাণে এখন এশিয়ান কাপের বাছাই পর্বে প্লে-অফ ম্যাচ খেলার সুযোগ আছে।


মন্তব্য