kalerkantho


প্রতিশোধের সুযোগ মেসিদের

২৪ মার্চ, ২০১৬ ০০:০০



প্রতিশোধের সুযোগ মেসিদের

ইউরোপিয়ান ফুটবলে এক সপ্তাহের ছুটি। তাই বলে কি আর বিশ্রামের সময় আছে মেসি-আগুয়েরোদের! ক্লাব ফুটবলের বিরতিতে দেশের জার্সি গায়ে নেমে পড়তে হচ্ছে কঠিন যুদ্ধে। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ বলে কথা! আর্জেন্টিনার জন্য কাল ভোরের ম্যাচটি তো মহাগুরুত্বপূর্ণ। এমনিতে পয়েন্ট টেবিলের ভালো জায়গায় নেই, তার ওপর আবার খেলতে যেতে হচ্ছে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলির মাঠে। সব কিছুর মাঝে কোচ জেরার্দো মার্তিনোর জন্য স্বস্তির খবর হলো মেসির ফেরা। ২০১৮ বিশ্বকাপের বাছাই পর্বে চিলিই বিপক্ষেই যে প্রথমবার মাঠে নামবেন বার্সেলোনা ফরোয়ার্ড।

রাশিয়া বিশ্বকাপের লাতিন অঞ্চলের বাছাইয়ে ইতিমধ্যে চার রাউন্ডের খেলা শেষ হলেও চোটের কারণে আর্জেন্টিনার জার্সি গায়ে জড়ানো হয়নি মেসির। তাঁর দলের অবস্থাও খুব একটা সুবিধার না। চার ম্যাচ থেকে ৫ পয়েন্ট নিয়ে রয়েছে তালিকার ষষ্ঠ স্থানে। মানে প্লে অফ খেলার জায়গাতেও নেই আলবিসেলেস্তেরা! সামনে কঠিন প্রতিপক্ষ চিলি। সান্তিয়াগোর ম্যাচের আগে চাপে থাকা আর্জেন্টিনার জন্য সবচেয়ে স্বস্তির খবর মেসির ফিট থাকা। ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড সের্হিয়ো আগুয়েরো নিজেও যেমন ফেলছেন স্বস্তির নিঃশ্বাস, ‘মেসির থাকা মানে পুরোপুরি চাপমুক্ত। লিও সব সময় আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আর অবশ্যই আমরা খুশি হই যখন ও আমাদের সঙ্গে থাকে, কারণ ওর সঙ্গে খেলাটা সত্যি দারুণ। ’

বিশ্বকাপ বাছাইয়ে আবহে কিন্তু বাজছে প্রতিশোধের সুরও। এই চিলির কাছে হেরেই যে গত বছর কোপা আমেরিকার শিরোপা হাতছাড়া হয়েছিল আর্জেন্টিনার। টাইব্রেকারে হতাশ করা সেই সান্তিয়াগোতেই যখন চিলির বিপক্ষে ম্যাচ, তখন ফাইনালের ওই হিসাব মেটানোর দায়ও তো থাকে মেসিদের। চিলিও বা সেটা করতে দেবে কেন! একে ঘরের মাঠ, তার ওপর বিশ্বকাপ বাছাইয়ে তারাও খুব একটা ভালো জায়গায় নেই। আর্জেন্টিনার চেয়ে ২ পয়েন্টে এগিয়ে থেকে পঞ্চম স্থানে থাকলেও সরাসরি মূল পর্বে যাওয়ার জায়গা থেকে এখনো এক ধাপ নিচে। ম্যাচটা তাই দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ।

কঠিন প্রতিদ্বন্দ্বিতার আভাস দিয়ে রাখা এই ম্যাচে মুখোমুখি দাঁড়িয়ে যাচ্ছেন বার্সেলোনার দুই সতীর্থ—মেসি ও ক্লাউদিও ব্রাভো। ক্লাব ফুটবলে মেসির গোলে যিনি উল্লাসের জোয়ারে ভাসেন, সেই ব্রাভোকে ঠেকাতে হবে আর্জেন্টাইন অধিনায়ককে। যদিও প্রতিপক্ষে কোন খেলোয়াড় আছে, সেদিকে নজর দিতে চান না কোপাজয়ী অধিনায়ক, ‘মেসির ফর্মহীনতা আমি কখনো দেখিনি। এখনো দারুণ ছন্দে আছে ও। লোকজন মেসি কিংবা (আনহেল) দি মারিয়াকে ভয় পেতে পারে, তবে আমরা এসব নিয়ে ভাবি না, কে সামনে আছে। ’ নিষেধাজ্ঞার কারণে আর্জেন্টিনার বিপক্ষে খেলতে পারবেন না আরতুরো ভিদাল। তিনি ছাড়া পুরো শক্তির দলই পাবে চিলি।

এদিকে পরের ম্যাচে ভেনিজুয়েলা নামবে পেরুর মাঠে। এএফপি


মন্তব্য