kalerkantho


গেইলকে ছাড়াই সহজ জয় ক্যারিবীয়দের

২১ মার্চ, ২০১৬ ০০:০০



গেইলকে ছাড়াই সহজ জয় ক্যারিবীয়দের

৬৪ বলে ৮৪* রানের টর্নেডো ইনিংসে দলে ফিরেই ওয়েস্ট ইন্ডিজের জয়ের নায়ক আন্দ্রে ফ্লেচার

২০১২ বিশ্ব টি-টোয়েন্টি ফাইনাল হারের প্রতিশোধ নিতে চেয়েছিল শ্রীলঙ্কা। সেবার কলম্বোয় ক্রিস গেইলদের ১৩৭-এ থামিয়েও ৩৬ রানে হেরেছিল লঙ্কানরা। ‘প্রতিশোধে’র ওই মিশনে নেমে দুর্বার ওয়েস্ট ইন্ডিজের কাছে সহজে আত্মসমর্পণ করেছে অ্যাঞ্জেলো ম্যাথুজের দল। ওয়াংখেড়ের মতো চিন্নাসোয়ামী স্টেডিয়ামে যদিও গেইল ‘ঝড়’ ওঠেনি। হাল্কা ইনজুরির জন্য ঝুঁকি এড়াতে ক্যারিবীয় ব্যাটিং দানব ব্যাটই করতে নামেননি বেঙ্গালুরুর ম্যাচে। তাতে কী! আন্দ্রে ফ্লেচারের ঝড়ো ব্যাটিংয়ে সহজে জয়ের আনুষ্ঠানিকতা সেরেছে ক্যারিবীয়রা (১২৭/৩)।

জেরম টেলরকে বাদ দিয়ে গতকাল ফ্লেচারকে একাদশে রেখেছিল ওয়েস্ট ইন্ডিজ। সুযোগটা দারুণভাবে লুফে নিয়ে বিধ্বংসী হাফসেঞ্চুরি করে ফিরেই জয়ের নায়ক তিনি।   ফ্লেচারের ৮৪ রানের ইনিংসে ভর করে মাত্র ৩ উইকেট হারিয়ে ১০ বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় ক্যারিবীয়রা। সুবাদে ৭ উইকেটের বিশাল জয়ে সেমিফাইনালের স্বপ্নটা আরো উজ্জ্বল হয়ে উঠল ড্যারেন সামির দলের।

টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে স্যামুয়েল বদ্রির জাদুতে ৪৭ রানে ৫ উইকেট হারিয়ে শুরুতে ব্যাকফুটে চলে যায় শ্রীলঙ্কা। এই স্পিনার একে একে তুলে নেন লাহিরু থিরিমানে (৫), চামারা কাপুগেদারা (৬) ও মিলিন্দা শ্রীবর্ধনেকে (০)। ওই ধ্বংসস্তুপ থেকে দলের স্কোরটা যে ১২২ হয়েছে তা থিসারা পেরেরার ৪০ এবং অধিনায়ক ম্যাথুজের ২০ রানের কল্যাণে! মাত্র ১২ রানে উইকেট ৩টি নিয়েছেন বদ্রি, ২০ রানে ২ উইকেট ডোয়াইন ব্রাভোর।

এত কম পুঁজি নিয়ে জিততে হলে বোলিংয়ে অসাধারণ কিছু করা চাই! চিন্নাসোয়ামীতে অমন বীরত্বের কোনো কাব্য রচনাও করতে পারেননি রঙ্গনা হেরাথ-নুয়ান কুলাসেকারারা। তাঁদের হতাশায় ডুবিয়ে ঠাণ্ডা মাথায় ম্যাচটা একা বের করে নিয়েছেন ফ্লেচার। ৫৪ রানে ২ উইকেট তুলে নিয়ে খানিকটা আশা হয়তো জেগে উঠেছিল শ্রীলঙ্কার, তবে ফ্লেচারের দুর্দান্ত ব্যাটিংয়ে ধীরে ধীরে প্রতিশোধের স্বপ্নটা ফিকে হয়ে গেছে ম্যাথুজের দলের। ৬৪ বলে ৬টি চার ও ৫টি ছক্কায় সাজানো ম্যাচজেতানো ইনিংসটা খেলেছেন ক্যারিবীয় এই ব্যাটসম্যান। ক্রিকইনফো


মন্তব্য