kalerkantho


মুখোমুখি প্রতিদিন

তাসকিনকে ছাড়াও বাংলাদেশের অনেক ভালো বোলার আছে

প্রথাগত ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসেছিলেন স্টিভেন স্মিথ, অস্ট্রেলিয়ার অধিনায়ক। বাংলাদেশ দলের কোচ চন্দিকা হাতুরাসিংহে যখন নিউ সাউথ ওয়েলসের কোচ ছিলেন, সে সময়টাতে স্মিথ ছিলেন তাঁর শিষ্যদের একজন। ম্যাচের আগে গণমাধ্যমের মুখোমুখি হওয়া স্মিথ স্বীকার করলেন ক্যারিয়ারে এই শ্রীলঙ্কান কোচের অবদানও

২১ মার্চ, ২০১৬ ০০:০০



তাসকিনকে ছাড়াও বাংলাদেশের অনেক ভালো বোলার আছে

প্রশ্ন : উইকেট কেমন দেখলেন?

স্টিভেন স্মিথ : উইকেটে ঘাস আছে। খানিকটা ভেজাও আছে এখন। তবে যেহেতু এখানে বেশ গরম, তাই আমার মনে হয় খুব তাড়াতাড়িই শুকিয়ে যাবে। দেখা যাক কতটা শুকায়, আর এরপর কী অবস্থা দাঁড়ায় পিচের। আমার মনে হয় না গত কয়েক ম্যাচে যতটা বল ঘুরতে দেখা গেছে অতটা ঘুরবে। ভালো উইকেটই তো দেখাচ্ছে।

প্রশ্ন : শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। এখানকার উইকেটও খুশির খবর শোনাচ্ছে স্পিনারদের। তাতে কি বাংলাদেশ খানিকটা হলেও সুবিধা পাবে না?

স্মিথ : আমি ঠিক নিশ্চিত নই এটা (পিচ) বাংলাদেশকে সুবিধা দেবে কি না। আমাদের দলীয় সমন্বয়টা খুব ভালো, আর আমরা ভালো করেই জানি এই কন্ডিশনে আমাদের খেলোয়াড়রা কিভাবে খেলবে। হ্যাঁ, এটা ঠিক প্রথম ম্যাচে আমরা কন্ডিশনের সঙ্গে ঠিক মানিয়ে নিতে পারিনি। তবে এখানকার কন্ডিশনটা খানিকটা আলাদা। বাংলাদেশের বিপক্ষে আমাদের কী করতে হবে, আমরা সেটা জানি। আমরা প্রস্তুত।

প্রশ্ন : অবৈধ বোলিং অ্যাকশনের কারণে বিশ্ব টি-টোয়েন্টি শেষ হয়ে গেছে তাসকিন আহমেদ ও আরাফাত সানির। এত বড় ধাক্কা খাওয়ার পর বাংলাদেশের বোলিং লাইন-আপ নিয়ে আপনার অভিমত কী?

স্মিথ : তাসকিনকে ছাড়াও বাংলাদেশের অনেক ভালো বোলার আছে। আমরা কোনো দলকেই হালকাভাবে নিচ্ছি না। আমাদের ঠিক করতে হবে কী করলে আমাদের জন্য ভালো হবে এবং কিভাবে ম্যাচটা নিয়ন্ত্রণ করতে পারব। যদি আমরা সেটা ঠিকমতো করতে পারি, তাহলে আশা করছি সফল হব।

প্রশ্ন : এশিয়া কাপের ফাইনাল খেলে বিশ্ব টি-টোয়েন্টিতে এসেছে বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপ থেকে দারুণ ছন্দে থাকা বাংলাদেশকে ঠিক কিভাবে দেখছেন?

স্মিথ : ওরা অনেক ভালো করছে। গত কয়েক বছরে উন্নতি করেছে অনেক, আর এ জন্যই ওরা আগামীকাল আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। কোনো সন্দেহ নেই কঠিন একটা ম্যাচ হতে যাচ্ছে। ওদের দলে বেশ কয়েকজন ম্যাচ জেতানো খেলোয়াড় আছে, হারাতে হলে আমাদের নিজেদের সেরাটা দিতে হবে।

প্রশ্ন : রাজ্য দলে হাতুরাসিংহেকে কোচ হিসেবে পেয়েছিলেন আপনি। সেই অভিজ্ঞতা কেমন ছিল?

স্মিথ : সৌভাগ্য যে নিউ সাউথ ওয়েলসে তাঁর সঙ্গে কাজ করতে পেরেছি। খেলাটা খুব ভালো বোঝেন তিনি, ব্যাটিংটাও চমত্কার বোঝেন, নিউ সাউথ ওয়েলসে সত্যি দারুণ সময় কাটিয়েছেন তিনি। তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছি। বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটেও ভালো করছেন। তাঁর আসার পর থেকেই সাফল্য পাচ্ছে দলটি, যেটা সত্যি দারুণ।


মন্তব্য