kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


ক্যারিবীয়দের সামনে জাহানারারা

২০ মার্চ, ২০১৬ ০০:০০



ক্যারিবীয়দের সামনে জাহানারারা

ক্রীড়া প্রতিবেদক : ইতিহাস না হয় বিপক্ষে কিন্তু বর্তমান তো সঙ্গে! চেন্নাইতে বাংলাদেশের মেয়ে ক্রিকেটারদের প্রতিপক্ষ আজ ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা। এর আগে মাত্র একবারই টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিল দুই দল, বছর দুই আগে সিলেটে হয়ে যাওয়া সেই ম্যাচে ক্যারিবীয় মেয়েদের ১১৫ রানে অলআউট করে দেওয়ার পর বাংলাদেশের মেয়েরাও ৭৯ রানের বেশি করতে পারেনি। তবে এই বছর দুয়েকে ক্যারিবিয়ান সাগর আর বঙ্গোপসাগরে অনেক ঢেউই তো ভেঙেছে, বদলেছে অনেক মানচিত্রও। তাই ইতিহাস বদলে যাওয়ার আশা করতে দোষ কোথায়?

ওদিকে কাল দিল্লিতে ভারতের বিপক্ষে ২ রানের জয় পেয়েছে পাকিস্তান। প্রথমে ব্যাট করতে ৯৬ রানে থেমে যায় ভারতের ইনিংস। জবাবে পাকিস্তান ১৬ ওভারে ৬ উইকেটে ৭৭ রান তোলার পর বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়ে যায়। এরপর আর খেলা শুরু না হওয়ায় ডাকওয়ার্থ লুইস মেথডে জয়ী ঘোষণা করা হয় পাকিস্তানকে।

বাংলাদেশের মেয়েদের সাহস জোগাচ্ছেন শেরপুরের মেয়ে নিগার সুলতানা জ্যোতি। ইংল্যান্ডের বিপক্ষে বড় রান তাড়াতেও শেরপুরের এই মেয়ে যেভাবে খেলেছেন, টি-টোয়েন্টিতে গোটা দলের মনোভাব এরকমটাই হওয়া উচিত। ২৮ বলে ৩৫ রানের ইনিংসটাই প্রকৃত অর্থে টি-টোয়েন্টিসুলভ। এই খেলোয়াড়কে তো বছর দুয়েক আগে দলে পাননি সালমা খাতুন, এবারে পেয়েছেন জাহানারা। উইকেটের সামনে-পেছনে তত্পর জ্যোতিকে দেখে অন্যরাও যদি একটু ‘জ্যোতির্ময়’ হতে পারেন, তাহলে ব্যাট হাতে সামর্থ্যটা আরেকটু বাড়বে নিশ্চিত। তা না হলে যে স্টেফানি টেইলর, দিয়ান্দ্রা ডটিনদের মারকুটে ব্যাটিংয়ের সামনে যে পুঁজিটা ছোটই মনে হবে। জাহানারা ইংল্যান্ডের সঙ্গে জেতার পর বলেছিলেন, অনেক আত্মবিশ্বাস নিয়েই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে মাঠে নামবে মেয়েরা।


মন্তব্য