kalerkantho


বার্সেলোনা আর বায়ার্ন!

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



বার্সেলোনা আর বায়ার্ন!

আর্সেনালের পক্ষে বাজি ধরার লোকের সংখ্যা খুব কম। অন্যদের কথা বাদ দিন, গানারস কোচ আর্সেন ওয়েঙ্গার নিজেই তো কোয়ার্টার ফাইনালের আশা ছেড়ে দিয়েছেন এক রকম! এমিরেটস স্টেডিয়ামের প্রথম লেগে হেরেছে তারা ০-২ গোলে। আজ আবার খেলতে নামতে হচ্ছে ন্যু ক্যাম্পে। সে কারণেই হয়তো অপ্রতিরোধ্য বার্সেলোনাকে হারিয়ে শেষ আটে জায়গা করে নেওয়ার মিথ্যা আশায় বুক বাঁধছেন না আর্সেনাল কোচ!

হতে পারে দলের ওপর থেকে প্রত্যাশার চাপ কমানোর জন্য এমনটা বলছেন ওয়েঙ্গার। অন্যদিকে বার্সেলোনার গায়ে ‘ফেভারিট’ তকমা লাগিয়ে প্রত্যাশার সব চাপ সরিয়ে দিচ্ছেন কাতালানদের ওপর। কারণটা যা-ই হোক, সাম্প্রতিক পারফরম্যান্স কিংবা অতীত ইতিহাসে কোয়ার্টার ফাইনালে ওঠার পথে এগিয়ে লুই এনরিকের দলই। তাই বলে আর্সেনালকে মোটেও ছোট করে দেখছে না ইউরোপ চ্যাম্পিয়নরা। বরং তুমুল উত্তেজনাপূর্ণ এক ম্যাচের প্রত্যাশা করছে বার্সেলোনা। ন্যু ক্যাম্পের চেয়েও বেশি উত্তেজনা ছড়াচ্ছে আলিয়েঞ্জ অ্যারেনা। বায়ার্ন মিউনিখ-জুভেন্টাস মহারণের ফিরতি লেগ যে আজ এখানেই। তুরিনের প্রথম লেগ ২-২ গোলে ড্রতে শেষ হওয়ায় কোয়ার্টার ফাইনালে যাওয়ার সম্ভাবনা আছে দুই দলেরই।

জুভেন্টাসের চেয়ে অবশ্য সুবিধাজনক জায়গায় বায়ার্ন। একে ঘরের মাঠের ম্যাচ, এর ওপর আবার প্রতিপক্ষের মাঠে থেকে মহামূল্যবান দুটো গোল নিয়ে এসেছে তারা। গুরুত্বপূর্ণ এ ম্যাচে জুভেন্টাসের সবচেয়ে বেশি দুশ্চিন্তা চোট নিয়ে। আগের লেগে লক্ষ্যভেদ করা পাউলো দিবালাকে আজ পাচ্ছে না জুভেন্টাস। মিডফিল্ডার ক্লাউদিও মার্কিসিওর সঙ্গে নেই ডিফেন্ডার জর্জিও কিয়েল্লিনি ও মার্তিন কাসেরেস।

প্রথম লেগে বায়ার্ন ২ গোলের লিড নিয়েও ড্র করে ছেড়েছিল মাঠ। কোচ পেপ গার্দিওলা ও অধিনায়ক ফিলিপ লাম তাই সর্তক করে জানিয়ে রেখেছেন, আগের লেগের মতো ভুল করলে আবার চেপে ধরবে জুভেন্টাস। মিউনিখে চ্যাম্পিয়নস লিগে সব শেষ বায়ার্নকে হারিয়েছিল ইতালিয়ান ক্লাবটি ২০০৪ সালে। এর পরও ইতিহাস তাদের পক্ষে। দুই লেগের ম্যাচে জার্মান প্রতিপক্ষদের বিপক্ষে জুভরা ১৩ জয়ের বিপরীতে হেরেছে মাত্র তিনটিতে।

ন্যু ক্যাম্পে আর্সেনালকে লড়তে হচ্ছে চলতি মৌসুমে ৩৭ ম্যাচ অপরাজিত থাকা বার্সেলোনার বিপক্ষে। সব শেষ যারা গেতাফেকে ৬-০ গোলে হারিয়ে দারুণভাবে সেরে নিয়েছে চ্যাম্পিয়নস লিগের প্রস্তুতি। বিপরীতে গানাররা আবার আগের ম্যাচেই এফএ কাপ থেকে বিদায় নিয়েছে ওয়াটফোর্ডের বিপক্ষে হেরে। এএফপি


মন্তব্য