জুভেন্টাস আর বুফনের রেকর্ডের রাত-335389 | খেলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


জুভেন্টাস আর বুফনের রেকর্ডের রাত

১৩ মার্চ, ২০১৬ ০০:০০



জুভেন্টাস আর বুফনের রেকর্ডের রাত

চলতি মৌসুমে টানা ১৯ ম্যাচ অপরাজিত জুভেন্টাস। পরশু নিজেদের মাঠে সাসুউলোকে ১-০ গোলে হারিয়ে টানা পঞ্চম শিরোপার পথে আরো এক ধাপ এগিয়ে গেছে তুরিনের ক্লাবটি। সিরি ‘এ’-র পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে থাকা নাপোলির চেয়ে এখন ৬ পয়েন্ট এগিয়ে তারা। সাসুউলোর বিপক্ষে জয়সূচক গোলটি করেছেন পাওলো দিবালা। তবে গোল নয়, জুভেন্টাসের রেকর্ডময় রাত এদিন গোল না খাওয়ার হিসাবে। সিরি ‘এ’তে টানা ১০ ম্যাচ গোল না খাওয়ার রেকর্ড এখন সাদা-কালোদের। এসি মিলানের সঙ্গে এর আগে ৯ ম্যাচ ক্লিন শিটও ছিল তাদের।

এবারের ১০ ম্যাচের সবকয়টিতেই গোলপোস্টের নিচে ছিলেন জিয়ানলুইজি বুফন। মিনিটের হিসাবে অপরাজিত তিনি ৯২৬ মিনিট। ৬৭ মিনিটের সময়েই তিনি ছাড়িয়ে যান দিনো জফের ৯০৩ মিনিটের রেকর্ড। আর ৪ মিনিট পোস্টটা অক্ষত রাখতে পারলেই সবচেয়ে বেশি সময় ক্লিন শিট রাখা মিলান গোলরক্ষক সেবাস্তিয়ান রসিকেও ছাড়িয়ে যাবেন তিনি। পরশুর ম্যাচেও দুটি অসাধারণ সেভ ছিল তাঁর, দুটিই দ্বিতীয়ার্ধে, দুইবারই গোলবঞ্চিত করেছেন সাসুউলো স্ট্রাইকার নিকোলা সেনসোনকে। জুভেন্টাস সুযোগ তৈরি করে ম্যাচের শুরুতেই, ২৫ গজ দূর থেকে নেওয়া দিবালার শট ফিরিয়ে দেন সাসুউলো  গোলরক্ষক আন্দ্রেয়া কনসিগলি। কিন্তু ৩৬ মিনিটের সময় আর পারেননি, বক্সের কোণ থেকে নেওয়া আর্জেন্টাইন স্ট্রাইকারের বাঁকানো শট ঠিকই আশ্রয় নেয় জালে। লিগে দিবালার এটি ১৪তম গোল। সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে ২২ বছর বয়সী স্ট্রাইকার। শীর্ষে থাকা গনসালো হিগুয়েইন ২৬ গোল নিয়ে অবশ্য বেশ এগিয়ে। জুভেন্টাসের সঙ্গে ব্যবধান কমাতে আজই পালেরমোর বিপক্ষে মাঠে নামছে তাঁর দল নাপোলি। জুভেন্টাসের পরের ম্যাচ চ্যাম্পিয়নস লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে আগামী বুধবার। নিজেদের মাঠে ২-২ ড্র করেছিল তারা ব্যাভারিয়ানদের সঙ্গে। অ্যালিয়েঞ্জ এরেনায় গতবারের রানার্স-আপদের এবার শেষ আট নিশ্চিত করার লড়াই। পরশুর ম্যাচে দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় পল পগবা ও আলভারো মোরাতাকে শুরুর একাদশে রাখেননি অ্যালিগ্রি তো সেই ম্যাচের কথা মাথায় রেখেই।

ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা দৌড়ে ক্রমে পিছিয়ে ম্যানচেস্টার সিটি এখন আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগ স্পট ধরে রাখার লড়াইয়ে। অবনমন শঙ্কায় থাকা নরউইচ সিটির সঙ্গে কাল গোলশূন্য ড্র করেছে ম্যানুয়েল পেলিগ্রিনির দল। পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ম্যানচেস্টারের ক্লাবটি। ৫১ পয়েন্ট নিয়ে লিগে এখন সিটিজেনরা ৪ নম্বরে। শীর্ষে থাকা লিস্টার সিটি তাদের চেয়ে এগিয়ে আছে ৯ পয়েন্ট। অন্যদিকে নর্উইচের অবস্থান অবনমন অঞ্চলে।

লা লিগায় মালাগা ১-০ গোলে হারিয়েছে স্পোর্তিং গিজনকে। ম্যাচের পঁচিশ মিনিটে একমাত্র গোলটি করেছেন অ্যাকোস্তা। জার্মান বুন্দেসলিগায় শালকে জিরো ফোরের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে হার্থা বার্লিন। এ জয়ে ৪৫ পয়েন্ট নিয়ে বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ডের পরেই তারা। ফরাসি লিগ ওয়ানে রেইমসের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে মোনাকো। গোল ডটকম

মন্তব্য