kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্যাটিং শুরু হয় আয়শাকে দিয়ে

১৩ মার্চ, ২০১৬ ০০:০০



ব্যাটিং শুরু হয় আয়শাকে দিয়ে

দেশের জন্য খেলতে খেলতে মরে যেতেও প্রস্তুত আয়শা রহমান, যাঁকে সবাই চেনে শুকতারা নামেই। বাংলাদেশ মহিলা দলের ডানহাতি উদ্বোধনী ব্যাটার আয়শা দেশের সেরা ব্যাটারদের একজন।

তামিম ইকবালের দারুণ সূচনা যেমন জাতীয় দলকে এগিয়ে দেয় শুরুতেই, তেমনি শুকতারার ব্যাট থেকে ভালো ইনিংস আসা মানেই মেয়েদের দলের জয়ের পথটা সুগম হয়ে যাওয়া। বাবার ইচ্ছা ছিল, ছেলেকে করবেন ক্রিকেটার। যখন মেয়ে ক্রিকেটারের খোঁজ চলছিল, তখন কী মনে করে ছোট আয়শাকেও পাঠিয়েছিলেন ট্রায়ালে। টিকে গেলেন খুলনার এই মেয়ে। তারপর অংশ হয়ে গেলেন জাতীয় দলেরও। মহিলা দলে লম্বা সময় ধরেই খেলছেন আয়শা, তবে এবারের টি-টোয়েন্টি বিশ্ব আসরে যাওয়ার অভিজ্ঞতাটা অন্য রকম। কারণ এবার যে তিনি অধিনায়ক জাহানারা আলমের ডেপুটি! মহিলা দলের ভাইস-ক্যাপ্টেন হিসেবে আয়শা আশাবাদী নিজেদের নিয়ে। বিশ্ব আসরে গ্রুপ পর্বে তাঁরা খেলবেন চারটি ম্যাচ, যেখানে প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ।

টি-টোয়েন্টিতে বড় দল-ছোট দলের ব্যবধানটা ঘুচে যায় বলে যেকোনো কিছুই হতে পারে বলে ভারতের বিমানে চড়ার আগে জানিয়েছেন আয়শা। পাকিস্তানের মেয়েদের দলের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে অতীতে, আছে জয়ের স্মৃতিও। ভারত, ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ তুলনামূলক কঠিন প্রতিপক্ষ। তাদের বিপক্ষে নিজেদের সেরাটা খেলতে পারলে আর দিনটা বাংলাদেশের হলে জয় পাওয়াটা অসম্ভব বলে মনে করেন না শুকতারা নামের এই নক্ষত্র। মেয়েদের বিশ্বকাপের বাছাই পর্বে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটাই ছিল বাংলাদেশের প্রথম এক দিনের আন্তর্জাতিক ম্যাচ। সেই ম্যাচে খেলা আয়শা এখন পর্যন্ত খেলেছেন ৯টি ওয়ানডে ও ১৬টি টি-টোয়েন্টি। দেশের মাটিতে কিছুদিন আগে খেলা টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের মহিলা দলের বিপক্ষে হাফসেঞ্চুরি করেছিলেন আয়শা, ৫৪ বলের ইনিংসে বাউন্ডারি ছিল ৫টি। বিশ্ব আসরের বাছাই পর্বের প্রথম দুটি ম্যাচে রান পেয়েছিলেন, তারপর একটু খরা গেছে আয়শার ব্যাটে। ভারতে পৌঁছে যে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছেন আয়শা, তাতে পুরোপুরি না হলেও ইচ্ছাপূরণের ঝলকটা দেখা গেছে তাঁর ব্যাটে।

দলের অন্যতম সিনিয়র খেলোয়াড় ও ভাইস-ক্যাপ্টেন হিসেবে আয়শা নিজের দায়িত্বটা পালন করে যেতে চান সঠিকভাবে।


মন্তব্য