kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বড় দলগুলোও মাঠে নামছে আজ

১০ মার্চ, ২০১৬ ০০:০০



বড় দলগুলোও মাঠে নামছে আজ

সংস্থা হিসেবে আইসিসির কর্মকাণ্ড অনেকটাই হাস্যকর পর্যায়ের। বাংলাদেশের এশিয়া কাপ ফাইনাল খেলে নাকেমুখে ধর্মশালায় পৌঁছে খেলতে নামতে হয়েছে।

অথচ কাল কেপ টাউনে নিজেদের মধ্যে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি খেলেছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া! অর্থাৎ একটা বিশ্ব আসর শুরু হয়ে গেছে, মাঠে চারটি ম্যাচও হয়ে গেছে অথচ অংশগ্রহণকারী দুটি দল এখনো নিজেদের মধ্যে সিরিজ খেলছে, এমনটা বোধ হয় একমাত্র ক্রিকেটেই সম্ভব! প্রথম পর্বে অংশ নেওয়ার তাড়া তাদের নেই, সে তো ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ডেরও নেই। তবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে এই দুই দলের ক্রিকেটাররাও পৌঁছে গেছেন ভারতে। আজ গা গরমের ম্যাচে মাঠে নামছেন তাঁরা।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে আজ স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্বকাপের অফিশিয়াল প্রস্তুতি ম্যাচ খেলতে নামছে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। একই সময়ে ইডেন গার্ডেনসে ভারত প্রস্তুতি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সদ্যই বাংলাদেশ থেকে এশিয়া কাপ জিতে যাওয়া ভারত টি-টোয়েন্টির বিশ্ব আসরে মাঠে নামছে র্যাংকিংয়ের শীর্ষ দল হিসেবে। প্রস্তুতি ম্যাচে তাদের প্রতিপক্ষ ক্যারিবীয়রা, বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগগুলোতে যেখানকার খেলোয়াড়দের প্রচণ্ড চাহিদা। এ কারণেই ড্যারেন সামি বুক ফুলিয়ে বলতে পারেন, ‘আমার দলে ১৫ জন ম্যাচ জেতানোর মতো খেলোয়াড় আছে। ড্রেসিংরুমে যখন দেখি ক্রিস গেইল, ডোয়াইন ব্র্যাভো, আন্দ্রে রাসেলদের মতো ক্রিকেটাররা আছে, আমার কাজটা সহজ হয়ে যায়। ’ বছরের সঙ্গে মিল রেখেই হোক আর ব্যস্ত সূচির ফাঁক মেলাতে না পারার কারণেই হোক, ভারতের পর টি-টোয়েন্টির বিশ্ব আসর হবে অস্ট্রেলিয়ায় ২০২০ সালে। তখন এই দলের অনেকেই তো থাকবেন না, ২০১২ সালের শিরোপাজয়ী ওয়েস্ট ইন্ডিজ এবারই দেখছে ট্রফি জয়ের শেষ সুযোগ, ‘পরের আসর যখন হবে তখন আমাদের অনেকেই আর দলে থাকবে না। এই অবস্থায় শিরোপা জেতাটা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ, জিততে পারলে দেশে ক্রিকেট নিয়ে উৎসাহ অনেক গুণ বেড়ে যাবে। ’ ওয়েস্ট ইন্ডিজ দল এমনিতেই খানিকটা ঝাঁকি খেয়েছে কিয়েরন পোলার্ড, সুনীল নারিন আর ড্যারেন ব্র্যাভোকে না পেয়ে। চোটের কারণে শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করেছেন লেন্ডল সিমন্সও। তাঁর বদলি এখনো জাতীয় দলে না খেললেও ফ্র্যাঞ্চাইজি লিগের চেনামুখ, বিপিএলেও খেলে যাওয়া এলভিন লুইস।

ভারতের পেসার মোহাম্মদ সামি বছরখানেক আগেও ছিলেন দলের পেস আক্রমণের প্রধান ভরসা। তবে তাঁর চোটের কারণে অনুপস্থিতি আর অভিজ্ঞ আশিস নেহরার সঙ্গে তরুণ জসপ্রিত বুমরাহ ও বোলিং অলরাউন্ডার হার্দিক পাণ্ডে মিলে যে বোলিং আক্রমণ সাজিয়েছেন, তাতে প্রস্তুতি ম্যাচে দারুণ কিছু না করলে সামির একাদশে ঢুকে পড়ার সম্ভাবনা কম। মুম্বাইয়ে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে শ্রীলঙ্কা, লাসিথ মালিঙ্গা নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর শেষ মুহূর্তে অধিনায়ক করা হয়েছে অ্যাঞ্জেলো ম্যাথুজকে। মানসিকভাবে প্রস্তুত না হলেও ম্যাথুজ চ্যালেঞ্জটা নিতে তৈরি, সেই মহড়াই হয়তো শুরু হবে ব্রেবোর্ন থেকে। ক্রিকইনফো, আইসিসি


মন্তব্য