kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


‘বিসিবির কোচ’ নিয়ে হকির পরিকল্পনা

ক্রীড়া প্রতিবেদক    

১০ মার্চ, ২০১৬ ০০:০০



‘বিসিবির কোচ’ নিয়ে হকির পরিকল্পনা

বিত্তশালী ক্রিকেট বোর্ডের ঘোষণা মানেই তা হয়ে গেছে ধরে নেওয়া যায়। বাংলাদেশ হকি ফেডারেশনও তা ধরে নিয়েই বিদেশি কোচ নিয়োগের প্রক্রিয়া শুরু করে দিয়েছে।

এরই মধ্যে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে, যাঁরা উপযুক্ত কোচ খুঁজে বের করে কথাবার্তা চূড়ান্ত করবেন। বিসিবির হকি কোচের পৃষ্ঠপোষণের ঘোষণা অবশ্য এমন সময়ে এলো যখন বাংলাদেশের কোনো খেলাই নেই সামনে। ২০১৬-র সূচিতে অন্তত কোনো খেলা নেই। এই সময়ে বিদেশি কোচ এনে তাঁকে বসিয়ে না রেখে বরং যুব দলে কাজে লাগাতে চায় হকি ফেডারেশন।

‘জাতীয় দলের খেলা থাকলেও আমরা এমন একজন কোচকে চাই, যিনি জাতীয় দলের পাশাপাশি আমাদের একটা জুনিয়র দলকে ভবিষ্যতের জন্য তৈরি করে দিতে পারবেন। তিনি অনূর্ধ্ব-১৮ পর্যায়ের খেলোয়াড়দের নিয়ে দীর্ঘ মেয়াদে কাজ করবেন। পাঁচ বছর পর তারাই আমাদের সম্পদ হবে। একই প্রক্রিয়ায় তখন নতুন খেলোয়াড়ও উঠে আসতে থাকবে। মোট কথা বিসিবির এ সহযোগিতাটা আমরা স্থায়ীভাবে কাজে লাগাতে চাই’—বলছিলেন হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক খাজা রহমতউল্লাহ। জাতীয় দল নিয়ে বিভিন্ন সময় কাজ করা মাহবুব হারুন ও মামুনুর রশিদ দায়িত্ব পেয়েছেন কোচ খোঁজার। যদিও হারুন জানিয়েছেন তাঁরা এখনো আনুষ্ঠানিকভাবে কোনো কাজই শুরু করেননি। কাল শুরু হওয়া স্বাধীনতা দিবস হকিতে তিনি দায়িত্ব নিয়েছেন নৌবাহিনীর। শুরুর দিনই ১০-১ গোলে বাংলাদেশ পুলিশকে হারিয়েছে তাঁর দল। অবশ্য আসন্ন হকি লিগে আবাহনীর দায়িত্বেই দেখা যাবে তাঁকে। সর্বশেষ এসএ গেমস এবং তার আগে ওয়ার্ল্ড হকি লিগের রাউন্ড টুতেও জাতীয় দলের দায়িত্বে ছিলেন হারুন। এ বছরের নভেম্বরে এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফিতে অবশ্য ‘বিশেষ শর্তে’ খেলার সুযোগ আছে বাংলাদেশের। সে ক্ষেত্রে বাংলাদেকে এশিয়ার শীর্ষ এ আসরের স্বাগতিক হতে হবে, তার জন্য আবার মওলানা ভাসানী স্টেডিয়ামে ফ্লাডলাইট লাগানোর বাধ্যবাধকতাও আছে। এমনটাই জানিয়েছেন রহমতউল্লাহ, ‘নভেম্বরের মধ্যে আমরা ফ্লাডলাইট লাগাব—এই নিশ্চয়তা পেলেই শুধু ওরা (এশিয়ান হকি) আমাদের স্বাগতিক করবে। এটা নিয়ে জাতীয় ক্রীড়া পরিষদে আমরা যোগাযোগ করছি। দেখা যাক কী হয়। ’ আন্তর্জাতিক হকি ফেডারেশনের সহযোগিতায় নির্ধারিত মূল্যের অনেক কমেই নতুন টার্ফ বসাতে পেরেছে হকি ফেডারেশন। ফ্লাডলাইটের জন্যও সেভাবেই চেষ্টা হচ্ছে। অবিশ্বাস্যভাবে নভেম্বরের আগে তা হয়ে গেলে বিদেশি কোচের চাহিদাও বেড়ে যাবে।


মন্তব্য