kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


মুখোমুখি প্রতিদিন

বাহিনীতে আমাদের ক্যাম্প চলে সারা বছর

স্বাধীনতা দিবস হকির প্রথম দিনই আলো কেড়েছেন নৌবাহিনীর ফরোয়ার্ড কৃষ্ণ কুমার। জাতীয় দলে খেলা এই তারকা কাল হ্যাটট্রিক করেছেন বাংলাদেশ পুলিশের বিপক্ষে। ম্যাচ শেষে কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে নিজের পারফরম্যান্সের পাশাপাশি কথা বলেছেন জাতীয় দল প্রসঙ্গেও

১০ মার্চ, ২০১৬ ০০:০০



বাহিনীতে আমাদের ক্যাম্প চলে সারা বছর

কালের কণ্ঠ স্পোর্টস : প্রথম ম্যাচেই হ্যাটট্রিক করলেন, দল জিতল ১০-১ গোলের বিশাল ব্যবধানে, প্রতিপক্ষ পুলিশ দলই কি বেশি বাজে খেলেছে?

কৃষ্ণ কুমার : না, তা নয়। আমরাই বেশ ভালো খেলেছি এই ম্যাচে।

দারুণ সংগঠিত ছিলাম আমরা এদিন। ওদের তেমন সুযোগই দেইনি। এমনিতে পুলিশ দল উড়িয়ে দেওয়ার মতো নয়। মোহামেডানের বেশ কিছু খেলোয়াড় যেমন জাহিদ, চন্দন, তুহিন, টিটু, রুবেল, লালন খেলছে এই দলে। আমরা আজ ভালো খেলেছি বলেই জিততে পেরেছি।

প্রশ্ন : তাই বলে ১০ গোলে হার, লিগে মোহামেডানের তাহলে কী হবে!

কৃষ্ণ : না না, মোহামেডানকে এভাবে দেখলে চলবে না। আমাদের নৌবাহিনীতেও মোহামেডানের বেশ কয়েকজন আছে, তার ওপর ওরা বিদেশি খেলোয়াড় আনবে। নিশ্চিতভাবেই ওরা চ্যাম্পিয়ন হওয়ার জন্যই লড়বে। আর লিগের জন্য ক্লাবগুলো এখনো তো সেভাবে প্রস্তুতি শুরু করেনি। কিন্তু বাহিনীতে আমাদের ক্যাম্প চলে সব সময়। এসএ গেমস থেকে ফিরেই আবার আমরা অনুশীলনে ঢুকে গেছি।

প্রশ্ন : গেমসে এবার তো আপনাদের ভালো সুযোগ ছিল ভারতের বিপক্ষে...

কৃষ্ণ : হ্যাঁ, শুরুতে দুটি বাজে গোল খেয়ে আমরা পিছিয়ে পড়ি। নইলে পুরো ম্যাচ আমরা ভালোই খেলেছিলাম। শেষের দিকে আবার দুটি গোলের সহজ সুযোগ নষ্ট করেছি। গেমসে ভারত দলটি খুব আহামরি ছিল না। আমরাই আসলে সুযোগটা কাজে লাগাতে পারিনি। তার জন্য ঘাটতিও ছিল। যেমন গেমসে যাওয়ার আগে তো একটা প্রস্তুতি ম্যাচও খেলা হয়নি আমাদের।

প্রশ্ন : প্রস্তুতি ম্যাচ নিয়ে ঘাটতিটা হকিতে বরাবরের সমস্যা, এখন তো নতুন বিদেশি কোচ আনার উদ্যোগ শুরু হয়েছে— পাশাপাশি অন্য সুবিধাগুলোও কি নিশ্চিত হবে?

কৃষ্ণ : এই প্রশ্নটা তো আমারও। অনেক ভালো মানের কোচ এনে কী হবে, যদি জাতীয় দলের খেলোয়াড়দের এই সুযোগ-সুবিধাগুলো নিশ্চিত করা না যায়। আজও আমাদের একটা ইনস্যুরেন্স হলো না, এটা কত পুরনো দাবি। তা ছাড়া আমাদের আর্থিকভাবেও তো কোনো সহযোগিতা করা হয় না। কোনো চুক্তি নেই আমাদের। সেটাও না হোক, যখন ক্যাম্প হয় তখনো যদি হাতখরচটা বাড়িয়ে দেওয়া যায়, তাতে খেলোয়াড়রা খুশি থাকে।

প্রশ্ন : জাতীয় দলের সামনে কোনো খেলা নেই, এই সময়ে কোচ এনে কি কাজে লাগানো সম্ভব হবে?

কৃষ্ণ : কেন নয়। সূচিতে কোনো খেলা নেই ঠিক আছে, কিন্তু ফেডারেশন তো আমাদের কোনো ট্যুরের ব্যবস্থা করতে পারে বা অন্য কোনো দলকেও এনে খেলাতে পারে। বড় দলগুলো তো এভাবেই এগিয়ে যাচ্ছে।


মন্তব্য