পয়েন্টের স্বপ্ন দেখছে শেখ জামাল-333492 | খেলা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

রবিবার । ২৫ সেপ্টেম্বর ২০১৬। ১০ আশ্বিন ১৪২৩ । ২২ জিলহজ ১৪৩৭


পয়েন্টের স্বপ্ন দেখছে শেখ জামাল

ক্রীড়া প্রতিবেদক   

৮ মার্চ, ২০১৬ ০০:০০



পয়েন্টের স্বপ্ন দেখছে শেখ জামাল

সেরেস ডি সালে ঢাকায় খুবই সমীহ করছে শেখ জামাল ধানমণ্ডিকে। এটা স্রেফ সৌজন্য কিনা বোঝা গেল না। তবে সমীহের জায়গায় ঠিকঠাক পৌঁছাতে গেলে শেখ জামালকে আগের ম্যাচের চেয়ে অনেক উন্নতি করতে হবে মাঠের খেলায়। এটা নিশ্চিত করা গেলে এএফসি কাপে স্বাগতিকদের পয়েন্টের স্বপ্নও অধরা থাকে না। ফুটবলের চলমান দুঃসময়ে বড় এক সুসংবাদ হয়।

ম্যাচটা ক্লাব ফুটবলের হলেও বড় আঙ্গিকে নিয়ে গেছেন শেখ জামাল কোচ শফিকুল ইসলাম মানিক, ‘এটা শুধুই শেখ জামাল কিংবা একটি ক্লাব দলের খেলা নয়। এর সঙ্গে দেশের ফুটবল জড়িয়ে আছে। আজ একটা জয় পেলে সামগ্রিক ফুটবলের চেহারাটাই বদলে দেওয়া যাবে।’ এ মুহূর্তে দেশের ফুটবলে ছন্নছাড়া বাতাবরণ। জাতীয় দলের ব্যর্থতার পাশাপাশি বড় হয়ে উঠেছে ফুটবলারদের শৃঙ্খলাভঙ্গের খবর। গত দুই বছর এর মধ্যে ব্যতিক্রম ছিল শেখ জামাল ক্লাব, দেশে-বিদেশে যেখানে খেলেছে আলোড়ন তুলেছে। নতুন শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে উপমহাদেশীয় ক্লাব ফুটবলে। কিন্তু দুর্ভাগ্য, হালের দুঃসময়ে তারাও ভেসে গেছে। হঠাৎ ভাঙন ধরায় দুই মৌসুমের শক্তিশালী দলটি এখন বেশ নড়বড়ে, বলে-কয়ে চ্যালেঞ্জ জানানোর ক্ষমতা হারিয়ে ফেলেছে। কোনো রকমে একটা দল গড়ে গত ২৩ ফেব্রুয়ারি সিঙ্গাপুরে গিয়ে এএফসি কাপের প্রথম ম্যাচে ৪-০ গোলে হেরেছে তামপাইন রোভার্সের কাছে।

ওই ম্যাচে গোলরক্ষক মাজাহারুল ইসলামের বাজে কিপিংয়ের পাশাপাশি হতাশাজনক ছিল ডিফেন্ডারের পারফরম্যান্স।  সিঙ্গাপুরের ম্যাচের পর দুই সপ্তাহ সময় পেলেও প্র্যাকটিসে সমস্যা হয়েছে। কোচের দাবি অনুযায়ী জাতীয় দলের জন্য খেলোয়াড় ছাড়তে হয়েছিল। তিন-চার দিন পর তাঁরা ফিরে গিয়েছিলেন ক্লাব প্র্যাকটিসে। কিন্তু শফিকুল ইসলাম মানিক বলছেন, ‘গ্রুপের চার দলের মধ্যে আমাদের প্রস্তুতিই সবচেয়ে কম। জিততে হলে খেলোয়াড়দের খেলতে হবে। জাতীয় দলের খেলোয়াড়দের সঙ্গে ভালো বিদেশিও আছে। তবে আমার মনে হয়, প্রতিপক্ষ ভালো অবস্থায় এবং খেলার মধ্যেই আছে।’     

মজা হলো, ফিলিপাইনের দলটিকে স্পেনের ক্লাব দল বললেও খুব অত্যুক্তি হবে না! কোচের দাবি অনুযায়ী তাদের বেশির ভাগ খেলোয়াড়ই মা কিংবা বাবার সুবাদে স্পেনেরও নাগরিক। এরকম দ্বৈত নাগরিকত্বের জার্মান ও বেলজিয়ান ফুটবলার আছে দলে। আজকের ম্যাচে মাত্র একজন খাঁটি ফিলিপিনো খেলতে পারেন! অর্থাৎ তার মা-বাবা দুজনই ফিলিপাইনের।

বঙ্গবন্ধু স্টেডিয়ামে আজ সন্ধ্যা ৬টায় শুরু এই ম্যাচে স্বাগতিক শেখ জামাল পয়েন্ট চাইছে আর সেরেস লা সালে চাইছে সরাসরি ৩ পয়েন্ট।

মন্তব্য