kalerkantho


মুখোমুখি প্রতিদিন

শ্রীলঙ্কা ম্যাচে তিনভাবেই অবদান রেখেছে সাকিব

ইনজুরিতে মুস্তাফিজুর রহমানকে হারালেও তামিম ইকবালকে পাওয়ায় খুশি বাংলাদেশ কোচ চন্দিকা হাতুরাসিংহের কণ্ঠে সন্তুষ্টি ঝরল সাকিব আল হাসানকে নিয়েও। আজ পাকিস্তানের বিপক্ষে ম্যাচ সামনে রেখে সংবাদমাধ্যমের মুখোমুখি এ শ্রীলঙ্কান বললেন আরো অনেক কথা।

২ মার্চ, ২০১৬ ০০:০০



শ্রীলঙ্কা ম্যাচে তিনভাবেই অবদান রেখেছে সাকিব

প্রশ্ন : তামিম ইকবালকে পাওয়ায় ভালো হলো নিশ্চয়ই?

চন্দিকা হাতুরাসিংহে : ভালো না শুধু, অনেক ভালো হলো। গত এক বছরে আন্তর্জাতিক ক্রিকেটে এক হাজারের মতো রান করা তামিম টপ অর্ডারে আমাদের সেরা ব্যাটসম্যান। ওর মানের কাউকে পাওয়াটা সব সময়ই খুব কাজের হয়। তা ছাড়া এখন ও খুব ভালো ছন্দেও আছে।

প্রশ্ন : গত বছর ওয়ানডে সিরিজের পাশাপাশি একমাত্র টি-টোয়েন্টিতেও পাকিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ। এ ফরম্যাটের আরেকটি ম্যাচের আগে তাই আত্মবিশ্বাসও বাড়ার কথা দলের।

হাতুরাসিংহে : সেটি তো এক বছর আগের কথা, তাই নয় কি? আসলে অত দিন আগে আমরা কী করেছি না করেছি, এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো এখন আমরা কী করব।

প্রশ্ন : টি-টোয়েন্টিতে ভালো দল নন, এ কথাটি কিছুদিন আগেও শুনতে হয়েছে। এখন তো মনে হয় উন্নতির লক্ষণই দেখতে পাচ্ছেন?

হাতুরাসিংহে :  হ্যাঁ, আমাদের রেকর্ড তো বলে যে আমরা আসলেই এ ফরম্যাটের জন্য ভালো দল নই। এ জন্যই তো আমরা র্যাংকিংয়ের ১০ নম্বর দল। তবে দেরিতে হলেও আমরা পারফর্ম করতে শুরু করেছি।

উন্নতিও হচ্ছে আমাদের। এর মধ্যেই আমাদের এমন কিছুও করা হয়ে গেছে, যা আগে কখনো ঘটেনি। এই যেমন টি-টোয়েন্টিতে আমরা আগে কখনো শ্রীলঙ্কাকে হারাইনি। এবার হারালাম। সুতরাং এমন কিছুই আমরা অর্জন করতে চাই, যা আগে কখনো হয়নি।

প্রশ্ন : ওপেনিং নিয়ে দুশ্চিন্তা কি আছে?

হাতুরাসিংহে : এখন আবার কিসের দুশ্চিন্তা। তামিম তো সরাসরিই এসে ওপেনিংয়ে নেমে পড়ছে।

প্রশ্ন : পাকিস্তানের পেস আক্রমণের বিশেষত্বটা কোথায়?

হাতুরাসিংহে : প্রত্যেকেই ঘণ্টায় ১৪৫ কিলোমিটার গতিতে বোলিং করতে পারে (হাসি...)।

প্রশ্ন : মোহাম্মদ আমিরকে সামলানোর জন্য বিশেষ কোনো ছক কষেছেন কী?

হাতুরাসিংহে : ও সত্যিকারের প্রতিভা। ও সম্ভবত বিশ্ব ক্রিকেটেরই উজ্জ্বলতম প্রতিভা। ও কী করতে পারে, সেটিও আমরা দেখেছি। কাজেই ম্যাচে যাতে ও খুব বেশি প্রভাব ফেলতে না পারে, সেই পরিকল্পনা তো আমাদের থাকবেই।

প্রশ্ন : সাকিব কি আপনার প্রত্যাশা পূরণ করতে পারছে?

হাতুরাসিংহে : আমার তো মনে হয় সাকিব বেশ ভালোই করছে। গত ম্যাচে নিশ্চয়ই সাব্বিরের সঙ্গে ওর পার্টনারশিপটি আপনাদের নজর এড়ায়নি। যেটি খুব গুরুত্বপূর্ণও ছিল। এরপর ও উইকেট নিল এবং দুর্দান্ত এক ক্যাচ নিয়ে অ্যাঞ্জেলো ম্যাথুজকে আউট করল। আমার কাছে এর প্রতিটিই ম্যাচ ঘুরিয়ে দেওয়া মুহূর্ত।


মন্তব্য