kalerkantho


কেনার আগে জেনে নিই

এসি কেনার আগে বোঝার আছে অনেক কিছু। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে কোনটা কার জন্য উপযোগী, দাম, বিদ্যুৎ খরচ কেমন তা জানাচ্ছেন মুহম্মদ খান

২২ এপ্রিল, ২০১৭ ০০:০০



কেনার আগে জেনে নিই

কেমন মানের এসি লাগবে এয়ারকন্ডিশনারের ক্ষমতা বাছাই করতে হয় ঘরের মাপের ওপর। দেশের অন্যতম শীর্ষ এসি ব্র্যান্ড ইউনিটেকের ব্যবসায় উন্নয়ন ও পরিকল্পনা ব্যবস্থাপক এ কে এম হামিদুর রহমান জানান, যে ঘরে এসি লাগানো হবে তার মেঝে বা ছাদের ক্ষেত্রফলের ওপর নির্ভর করে তার ক্ষমতা।

তবে এসি পরিমাপের মধ্যে আবার দুই ধরনের পদ্ধতি রয়েছে। অনেকে টন হিসেবে মাপ করলেও এ ক্ষেত্রে আরেক পদ্ধতির নাম বিটিইউ। সাধারণত ১২ হাজার বিটিইউকে এক টন, ১৮ হাজার বিটিইউকে দেড় টন এবং ২৪ হাজার বিটিইউকে দুই টনের সমতুল্য করা হয়। ঘরের মাপ ১২০ বর্গফুট পর্যন্ত এক টন এসি লাগালেই কাজ চলে। ১৫০ থেকে ১৮০ বর্গফুট হলে লাগাতে হবে দেড় টন। আর ১৮০ থেকে ২৪০ বর্গফুটের ঘরের জন্য দরকার দুই টন এসি। ঘর টপ ফ্লোর বা একেবারে পশ্চিম দিকে হয়, তাহলে হিসাব বদলে যেতে পারে। সে ক্ষেত্রে লাগাতে হতে পারে অতিরিক্ত ক্ষমতার এসি। বাজারে র্যাংগস্, জেনারেল, গ্রি, ওয়ালটন, ইউনিটেক, ক্যালভিনেটর, তোসিবা, কনিয়ন, কনকা, মিনিস্টার, সিঙ্গার, হিটাচি, ট্রান্সটেক, স্যামসাং, শার্প, প্যানাসনিক, ভিশন, সিমেন্স, লিনেক্স, হায়ার, ডাইকিন, ওয়ার্লপূলসহ বিভিন্ন ব্র্যান্ডের এসি পাওয়া যায়।

 

দাম

ব্র্যান্ড ও মানভেদে সাধারণত ৩০ থেকে ৪০ হাজার টাকায় এক টন, ৩৫ থেকে ৫০ হাজার টাকায় দেড় এবং ৪৫ থেকে ৬৫ হাজার টাকায় দুই টনের এসি পাওয়া যায়।

 

মডেল : সিফাত সোহান  ছবি : সানিম হক


মন্তব্য