kalerkantho

বিশ্বসাহিত্য

৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০



 পুরস্কার গ্রহণের পর বক্তব্য দিচ্ছেন ইদা

এফআইএল পুরস্কার গ্রহণ ইদার

এ বছর মেক্সিকোর এফআইএল সাহিত্য পুরস্কার পান উরুগুয়ের খ্যাতনামা কবি ও লেখক ইদা ভিতালে। রোমান ভাষার সাহিত্যে অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেওয়া হয়ে থাকে। রোমান ভাষা রোমানিক বা নয়া লাতিন ভাষা নামেও পরিচিত। আধুনিক এ ভাষার বিকাশ মূলত লাতিন আমেরিকার ঘরোয়া ভাষা থেকে তৃতীয় খ্রিস্টাব্দ ও অষ্টম খ্রিস্টাব্দের মাঝামাঝি সময়ে। স্প্যানিশ, কাতালান,  গ্যালিসিয়ান, ফ্রেঞ্চ, ওসিটান, ইতালিয়ান, রোমানিয়ান, পর্তুগিজ ইত্যাদি ভাষা এর অন্তর্গত। এক লাখ ৫০ হাজার ডলার অর্থমূল্যের এফআইএল পুরস্কারের নাম এর আগে ছিল মেক্সিকোর খ্যাতনামা লেখক হুয়ান রুলফোর নামে—হুয়ান রুলফো প্রাইজ ফর লাতিন আমেরিকান অ্যান্ড ক্যারিবিয়ান লিটারেচার। রুলফোর পরিবার এ পুরস্কারের সঙ্গে সম্পর্ক প্রত্যাহার করার আহ্বান জানানোর পর ২০০৬ সালে এ পুরস্কারের নাম পরিবর্তন করা হয়। গত সপ্তাহে মেক্সিকোর উয়াদালাহারা শহরে আন্তর্জাতিক বইমেলায় ভিতালের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। মন্টেভিডিওতে ১৯২৩ সালে জন্ম নেওয়া ইদা হচ্ছেন উরুগুয়ের ‘জেনারেশন অব ৪৫’ নামে পরিচিত শিল্প আন্দোলনে অংশ নেওয়া সর্বশেষ জীবিত ব্যক্তি। ৯৫ বছর বয়সী ইদা বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। 

চেক নাগরিকত্ব ফিরে পাবেন কুন্ডেরা

মিলান কুন্ডেরার চেক রিপাবলিকের নাগরিকত্ব পুনর্বহালের চিন্তাভাবনা চলছে। চেক রিপাবলিকের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিস গত ১০ নভেম্বর এ কথা জানান। প্রায় চার দশক আগে কুন্ডেরার চেক নাগরিকত্ব বাতিল করেছিল দেশটির তত্কালীন কমিউনিস্ট সরকার। কুন্ডেরার জন্ম ১৯২৯ সালে সাবেক চেকোস্লোভাকিয়ার ব্রুনোতে। তাঁর প্রথম উপন্যাস ‘দ্য জোক’ প্রকাশিত হয় ১৯৬৭ সালে। এতে একদলীয় শাসনব্যবস্থার তীব্র সমালোচনা করা হয়েছে। চেকোস্লোভাকিয়ায় বইটির প্রকাশ নিষিদ্ধ ঘোষণা করা হয়। কুন্ডেরা স্ত্রী ভেরাকে নিয়ে ১৯৭৫ সালে ফ্রান্সে চলে যান। চেকোস্লোভাকিয়ার কমিউনিস্ট শাসনাধীনে মানুষের জীবনচিত্র তুলে ধরে তাঁর লেখা বই ‘দ্য বুক অব লাফটার অ্যান্ড ফরগেটিং’ প্রকাশ হয় ১৯৭৯ সালে। ওই বছরই চেকোস্লোভাকিয়া সরকার কুন্ডেরা ও ভেরার নাগরিকত্ব বাতিল করে। পরে ফ্রান্স তাঁদের নাগরিকত্ব দেয়। ৮৯ বছর বয়সী কুন্ডেরার ‘দি আনবিয়ার্যাবল লাইটনেস অব বিয়িং’ অবলম্বনে চলচ্চিত্র নির্মিত হয়েছে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েল ডে-লুইস। সম্প্রতি প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ উদ্যাপনের লক্ষ্যে প্যারিসে যান আন্দ্রেজ ব্যাবিস। সে সময় চেক সিটিতে এজেন্সিকে তিনি বলেন, ‘তিনি (কুন্ডেরা) সত্যিই নাগরিকত্ব ফিরে পাওয়ার দাবি রাখেন।’

 স্বামীর সঙ্গে রেইনর উইন

কোস্টার সংক্ষিপ্ত তালিকায় হাঁটার লড়াই

স্বামী মস্তিষ্কের দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। দেনার দায়ে জর্জরিত রেইনর উইন চোখেমুখে অন্ধকার দেখছেন। যখন-তখন পাওনাদাররা এসে হানা দিচ্ছে দরজায়। এ অবস্থায় ঘরের সামান্য যা কিছু ছিল, তা-ই ব্যাকপ্যাকে ভরে স্বামীকে নিয়ে অজানার উদ্দেশে রাস্তায় বেরিয়ে পড়লেন ৫০ বছর বয়সী উইন। বেঁচে থাকার সংগ্রামে ইংল্যান্ডের মাইনহেড শহর থেকে উপকূলীয় পথ ধরে স্বামীকে নিয়ে ৬৩০ মাইল হেঁটেছেন ওই নারী। উইন তাঁর আত্মজীবনী ‘দ্য সল্ট পাথ’-এ তুলে ধরেন সেই কাহিনি। বইটি এ বছরের কোস্টা বুক অ্যাওয়ার্ডের জীবনীগ্রন্থ ক্যাটাগরির সংক্ষিপ্ত তালিকায় স্থান করে নিয়েছে। সম্প্রতি কোস্টা বুক অ্যাওয়ার্ডের জন্য মনোনীত বইয়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। জীবনীগ্রন্থ ক্যাটাগরির অন্য তিনটি বই হচ্ছে—ভিভ অ্যালবার্টিনের ‘টু থ্রো অ্যাওয়ে আনওপেনড’, বার্ট ভ্যান এসের ‘দ্য কাট আউট গার্ল’ এবং বেঞ্জামিন জেফানিয়াহর ‘দ্য লাইফ অ্যান্ড রাইমস অব বেঞ্জামিন জেফানিয়াহ’। এ বছর উপন্যাস ক্যাটাগরিতে সংক্ষিপ্ত তালিকার বইগুলো হচ্ছে—প্যাট বার্কারের ‘দ্য সাইলেন্স অব দ্য গার্লস’, টম র্যাচম্যানের ‘দি ইতালিয়ান টিচার’ এবং ডোনাল রায়ানের ‘ফ্রম অ্যা লো অ্যান্ড কোয়ায়েট সি’। প্রথম উপন্যাস ক্যাটাগরিতে স্থান পেয়েছে নাটালি হার্টের ‘পিসেস অব মি’, এলিসা লোডাটোর ‘অ্যান আনরিমার্কঅ্যাবল বডি’ এবং অ্যান ইয়াংসনের ‘মিট মি অ্যাট দ্য মিউজিয়াম’। কবিতাগ্রন্থ ক্যাটাগরিতে জাফর কুনিয়ালের ‘আস’, জেও মর্গানের ‘অ্যাসিওরেন্স’ এবং হান্নাহ সুলিভানের ‘থ্রি পোয়েমস’। প্রতিটি ক্যাটাগরির বিজয়ীরা সম্মানী হিসেবে পাবেন পাঁচ হাজার পাউন্ড। আর কোস্টা বর্ষসেরা বইটি পাবে ৩০ হাজার পাউন্ড পুরস্কার। আগামী ৭ জানুয়ারি পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হবে।

রিয়াজ মিলটন



মন্তব্য