kalerkantho


বইপড়া কর্মসূচি ও পুরস্কার বিতরণ

আবুল বাশার মিরাজ   

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



বই পড়া উৎসাহিত করতে মাসখানেক আগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা কালের কণ্ঠ শুভসংঘের বন্ধুরা বইপড়া কর্মসূচি হাতে নেন। এ উপলক্ষে বন্ধুরা ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ নিয়ে লেখা জহির রায়হানের ‘আরেক ফাল্গুন’ এবং কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ নির্বাহী সম্পাদক মোস্তফা কামালের ‘অগ্নিকন্যা’ পড়ার আহ্বান জানান। শিক্ষার্থীরা এতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের মধ্যে সেরা পাঠকদের পুরস্কৃত করা হয়।

শুভসংঘের সভাপতি আব্দুল আলিম জানান, বইগুলো পড়ে কেমন লাগল, তা আমরা জানতে চেয়েছিলাম পাঠকদের কাছে। এরপর তাঁদের কাছ থেকে মতামত সংগ্রহ করি। সেই মতামতের ভিত্তিতে আমরা সেরা ছয়জনকে পুরস্কৃত করি। এ কর্মসূচিতে প্রথম স্থান অর্জন করেন রেজওয়ানুল ইসলাম।

রেজওয়ানুল বলেন, ‘আমি আরেক ফাল্গুন ও অগ্নিকন্যা বই দুটি পড়েছি। বই দুটি পড়ে বাংলাদেশ সৃষ্টির ইতিহাস সম্পর্কে জানতে পেরেছি। আরেক ফাল্গুন বইয়ে ভাষা আন্দোলনের কথা বলা হয়েছে।

আর অগ্নিকন্যায় দেশ ভাগ থেকে শুরু করে ভাষা আন্দোলন, চুয়ান্ন সালে যুক্তফ্রন্টের নির্বাচন, ছিষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা হয়েছে। ’

তিনি বলেন, ‘প্রতিযোগিতায় প্রথম হওয়ার চেয়েও আমার কাছে ভালো লেগেছে এর মাধ্যমে আমি স্বাধীন বাংলাদেশ সৃষ্টির পেছনে যাঁদের ভূমিকা ছিল, তাঁদের সম্পর্কে জানতে পেরেছি। এ জন্য আয়োজকদের ধন্যবাদ। ’ প্রতিযোগিতায় মোহাইমিনুল ইসলাম দ্বিতীয়, মুহাম্মদ আরিফউজ্জামান তৃতীয়, নিহাল হোসেন চতুর্থ, ফারুক হোসেন পঞ্চম, আব্দুল্লাহ আল নোমান ষষ্ঠ স্থান অর্জন করেন। পুরস্কার হিসেবে প্রত্যেককে দেওয়া হয় মহামূল্যবান বই।


মন্তব্য