kalerkantho


দুস্থ পরিবারের দায়িত্ব নিলেন শুভসংঘের চার বন্ধু

আয়শা সিদ্দিকা আকাশী   

৫ মার্চ, ২০১৭ ০০:০০



দুস্থ পরিবারের দায়িত্ব নিলেন শুভসংঘের চার বন্ধু

বৃদ্ধের পরিবারের হাতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী তুলে দিচ্ছেন শুভসংঘের বন্ধুরা

‘মো. হাকিম উদ্দিন। বাড়ি মাদারীপুর সদর উপজেলার রাস্তি গ্রামে। অনেকেই তাঁকে ঘটক হিসেবে চেনেন। বিয়ে দেওয়াই ছিল তাঁর কাজ। কিন্তু বয়সের ভারে এখন আর কাজ করতে পারেন না। সংসারে তিন মেয়ের বিয়ে দেওয়ার পর স্ত্রীকে নিয়ে কোনোভাবে বেঁচে আছেন। আর বেঁচে থাকার প্রয়োজনে, দুবেলা একটু খাবারের জন্য শহরের বিভিন্ন মানুষের কাছে চেয়ে যা পান, তা দিয়েই চলে সংসার। কয়েক দিন আগে কাজের প্রয়োজনে জজকোর্ট চত্বরে গেলে সেখানেও দেখি ঘটক হাকিম উদ্দিন মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন। হাঁটতে কষ্ট হলেও খাবারের জন্য প্রয়োজনীয় চাহিদা মেটাতে মানুষের কাছ থেকে টাকা চেয়ে নিচ্ছেন। ’ শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাংবাদিক আয়শা সিদ্দিকা আকাশীর ফেসবুকে অসহায় বৃদ্ধ মো. হাকিম উদ্দিনকে নিয়ে এই স্ট্যাটাসটি দেখে শুভসংঘের চার বন্ধু এগিয়ে আসেন।

কালের কণ্ঠ শুভসংঘ মাদারীপুর জেলা শাখার উপদেষ্টা ইতালি প্রবাসী জনি মিয়া, কুয়েত প্রবাসী নামজুল হোসেন, জেসমিন আক্তারসহ চার বন্ধুর আর্থিক অনুদানে সেই বৃদ্ধকে সহায়তা প্রদান করা হয়েছে।

‘মানুষ মানুষের জন্য’ শিরোনামে সম্প্রতি মাদারীপুর সদর উপজেলার রাস্তি ইউনিয়নের ৯০ বছরের বৃদ্ধ মো. হাকিম উদ্দিনকে পরিবারের জন্য পরিধেয় কাপড় ও খাদ্যদ্রব্য দেওয়া হয়। আগামী এক বছর তাঁকে এই সহযোগিতা করা হবে।

মাদারীপুর সমিতির সভাপতি, মাদারীপুর পেয়ারপুরের মিয়াবাড়ির ছেলে ইতালী প্রবাসী ওয়াদুদ মিয়া ওরফে জনি মিয়া আগামী এক বছর বৃদ্ধ হাকিম উদ্দিন ও তাঁর স্ত্রীকে প্রতি মাসে চাল, ডাল, তেলসহ কিছু খাদ্যদ্রব্য কিনে দেবেন। ইতিমধ্যে তিনি ১৫ হাজার টাকা পাঠিয়েছেন। পরে তিনি আরো টাকা পাঠাবেন বলে জানিয়েছেন।  

এ ছাড়া মাদারীপুর চরমুগরিয়ার মেয়ে ঢাকায় থাকেন (নাম প্রকাশে অনিচ্ছুক)। তিনি প্রতি মাসে ৫০০ টাকা দেওয়ার প্রতিশ্রুতিতে ইতিমধ্যে এক হাজার টাকা পাঠিয়েছেন। মাদারীপুরের ছেলে কুয়েত প্রবাসী নাজমুল হোসেন বিদেশ থেকে তিন হাজার টাকা ও মাদারীপুর রাজৈরের মেয়ে ঢাকায় বসবাসরত জেসমিন আক্তারসহ চার বন্ধুর এই ২০ হাজার টাকা থেকে প্রতি মাসে বৃদ্ধ হাকিম উদ্দিনকে চাল, ডাল, তেল ও নগদ টাকা দেওয়া হবে। কালের কণ্ঠ শুভসংঘ মাদারীপুর জেলা শাখার সার্বিক সহযোগিতায় প্রথম মাসের সহায়তা হিসেবে বৃদ্ধ হাকিম উদ্দিন ও তাঁর স্ত্রীর কাছে শাড়ি, লুঙ্গি, ২০ কেজি চাল, ডাল, তেল, লবণ, সাবানসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিস বুঝিয়ে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন শুভসংঘের উপদেষ্টা পরিবেশবাদী সংগঠন ফ্রেন্ডস অব নেচারের নির্বাহী পরিচালক রাজন মাহমুদ, সাবেক কমিশনার রাজু হাওলাদার, সাবেক ইউপি সদস্য আউয়াল ফকির, সমাজসেবক কামরুজ্জামান পান্নু, ইউপি সদস্য মৌসুমী খান রুমা, মুলাই মাতুব্বর, হাবিবুর রহমান আকন, সাংবাদিক আয়শা সিদ্দিকা, শুভসংঘের সদস্য আখতারুজ্জামানসহ অন্য বন্ধুরা।


মন্তব্য