kalerkantho


কালের কণ্ঠ—বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড

দেশজুড়ে জীববিজ্ঞান উৎসব

কালের কণ্ঠ জীববিজ্ঞান উৎসব চলছে দেশজুড়ে। এর মধ্যে শেষ হলো ঢাকা, চট্টগ্রাম ও সিরাজগঞ্জের আঞ্চলিক পর্ব। ঢাকা উত্তরের উত্তীর্ণদের তালিকা আগেই প্রকাশ করা হয়েছে। এবারের আয়োজনে ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম অঞ্চল থেকে জাতীয় উৎসবের জন্য যাঁরা উত্তীর্ণ হয়েছেন, তাঁদের নামের তালিকা দেওয়া হলো—

৫ মার্চ, ২০১৭ ০০:০০



দেশজুড়ে জীববিজ্ঞান উৎসব

জীববিজ্ঞান উৎসব ঢাকা দক্ষিণের আঞ্চলিক পর্বের উদ্ভোধন করছেন অতিথিরা

ঢাকা দক্ষিণের বিজয়ীরা

উচ্চ মাধ্যমিক ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হন নটর ডেম কলেজের আবিদুর রহমান, শাহরিয়ার আহমেদ, তানজিম আজওয়াদ জামান ও আবদুল মুকিত। প্রথম রানার-আপ হন মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের মেহরাজ মুহাম্মদ মুমিন, ম্যানগ্রোভ স্কুলের মাহিন আর রহমান, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সাদিয়া জাহান প্রভা, ফাতেমা-তুজ-জোহরা, মুশফিকা মোস্তাক, নটর ডেম কলেজের তারিফ আহমেদ চৌধুরী, মো. আশরাফুল হক, সানিডেলের নাজিফা ইসলাম নোশিন, মালিহা আলমা মারিয়াম ও সিদ্ধেশ্বরী গার্লস কলেজের কাজী সাদিয়া সুরাইয়া।

দ্বিতীয় রানার-আপ হন ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের আমিনুল ইসলাম রিসান, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের মো. সাজিদ আহমেদ খান, ভিকারুননিসার মাহবুবা রহমান, আরিফা ইনসান, নটর ডেমের আবদুল্লাহ আল বুখারী, সাব্বির হোসেন সাগর, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মেহেদি হাসান, রাজউক উত্তরা মডেল কলেজের প্রকৃতি প্রযুক্তি, ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুলের এম তৌসিফ হোসেন ও ঢাকা কলেজের ফাইজুর রহমান হিমেল।

মাধ্যমিক ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় প্রাইভেট ইনস্টিটিউটের রামিসা চিশতী, মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের নুসরাত তাসনিম, ভিকারুননিসার মুমতাহিন হোসেন উদিতা ও লেকহেড গ্রামার স্কুলের তাকিয়া তাহমিদ। প্রথম রানার-আপ হয় কুমিল্লা জিলা স্কুলের মো. সালমান সাদ তৌকির, মতিঝিল গভ. গার্লস হাই স্কুলের সাদিয়া শারমিন রহমান, লেকহেড গ্রামার স্কুলের মাইশা সামিহা আলম, জারিফ হাসান, রুমাইশাহ জামান, ইমতেলা ইসলাম, আব্দুল ওয়াসি সায়েল, সেন্ট গ্রেগরী হাই স্কুলের তানভীর হাসান, মো. খাইরুল আনাম ও বাংলাদেশ ব্যাংক উচ্চ বিদ্যালয়ের জিনাত আরা জেরিন। দ্বিতীয় রানার-আপ হয় কামরুন্নেছা গভ. গার্লস হাই স্কুলের আসমা আক্তার, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজের মো. মুনওয়ার আনজুম হেলালী, গভ. ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়ের আহনাফ রশিদ অলি, মোল্লা মাহমুদ আল হোসেন, তানভির রহমান খান, সেন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয়ের মো. শাকিল চৌধুরী, প্রীতম দত্ত, লেকহেড গ্রামার স্কুলের রাইজান আহমেদ, ওবায়েদুল্লাহ, মো. জুহাইর খান, রেজওয়ান আহমেদ, প্রেসিডেন্ট ইয়াজুদ্দিন আহমেদ স্কুল অ্যান্ড কলেজের শুভ সাহা, ফাতেমা তুজ জোহরা, বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয়ের মিশন আহমেদ তুহিন, ভিকারুননিসার তানজিম তাসনিম, ন্যাশনাল আইডিয়াল স্কুলের আমরিন মেহবুবা সুলতানা, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের নাহিয়ান প্রাপন জামান ও বাংলাদেশ ব্যাংক উচ্চ বিদ্যালয়ের ফারিহা মমতাজ।

জুনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় ভিকারুননিসার কাজী তাহিরিন ও সেন্ট গ্রেগরীর স্বয়ম সৌকর্য। প্রথম রানার-আপ হয় ভিকারুননিসার চৌধুরী সানিয়া এনাম প্রাপ্তি, সাজিয়া শাহরিন নেহা, রিফা তাসনিয়া শ্রেষ্ঠা, মাইশা মাহদিয়াত, নাহিদা ইসলাম নিজু, নিশাত নাবিলাহ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের নুরজাহান আরা হোসেন ও ওয়াইডাব্লিউসিএ গার্লস স্কুলের হৃদ্ধি হৃত্বিকা বসু। দ্বিতীয় রানার-আপ হয় মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের ফৌজিয়া আবিদা পিউলি, ভিকারুননিসার হুমায়রা জাহান মাহিনী, রুবাইয়া জাহান, আফাফ সাইয়ারা মিয়ামি, তাজকিয়া তাবিয়া রিফাত, আদিবা তাহসিন, অমৃতা অপু, আনিকা তাবাসসুম ন্যান্সি, শ্রেয়সী হোসেন অধরা, আমিরা বিনতে আলী অ্যানি, ইফরাত নওরিন, নুসরাত সুলতানা রিজন, নাফিসা ফাইরুজ, সান্বয়ী সায়ন হাসান, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের তাসনিম আশরাফ আন্না, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মো. নাফিস ফুয়াদ, মিনহাজুর রহমান চৌধুরী, আকিব হায়দার, প্রেসিডেন্ট ইয়াজউদ্দিন আহম্মেদ স্কুল অ্যান্ড কলেজের শেখ রাজবীর নাহিন, স্কলার্স স্কুল অ্যান্ড কলেজের শেখ মীসাম হাসান, বাংলাদেশ ব্যাংক উচ্চ বিদ্যালয়ের সামিউল হক ও সেন্ট ফ্রান্সিস জেভিয়ার গার্লস হাই স্কুলের দিধীতি মণ্ডল।

চট্টগ্রাম অঞ্চলের বিজয়ীরা

হায়ার সেকেন্ডারি ক্যাটাগরি থেকে চ্যাম্পিয়ন প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের ইরফান, ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের ফারদিন আল ওয়াফিয়ান এবং চট্টগ্রাম কলেজের সাইফুল আমিন। প্রথম রানার-আপ ইন্টারন্যাশনাল টার্কিশ হোপ স্কুলের নাজিয়া ইসলাম, চট্টগ্রাম কলেজের মো. আবিদ আল মোর্শেদ, সরকারি হাজী মোহাম্মদ মহসিন কলেজের মো. আনোয়ারুল করিম এবং চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের মো. সাঈদ হোসেন।

দ্বিতীয় রানার-আপ ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের কাজী আতিফা আহমাদ, অতন্দ্রীলা আনুভা, তূর্য্য ধর এবং অনিক ধর, চট্টগ্রাম কলেজের রাইহান মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের শাহ ইমরান হোসেন, চট্টগ্রাম গ্রামার স্কুলের ফারিনা নাওয়ার, সরকারি সিটি কলেজের মুনতাসির মঈন, সরকারি হাজী মোহাম্মদ মহসিন কলেজের মাহমুদুল আলম ও দীপ্ত ধর, পাশগোলা সিটি করপোরেশন মহিলা কলেজের মুবাশ্বেরা তাসনিম তাবাস্সুম এবং প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের ফারদিন। সেকেন্ডারি ক্যাটাগরির চ্যাম্পিয়ন হাটহাজারী পার্বতী মডেল হাই স্কুলের মো. সাজ্জাদ হোসেন সাইমন এবং ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের কাজি মাইয়েদা সুবাহ। প্রথম রানার-আপ বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের তাজরিন জাহান, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের আরিফুর রহমান, মোহাম্মদ রাশেদুল আলম, আব্দুল্লাহ মুহাম্মদ আমিমুল এশা, আজমাইন ইকতিয়াদ এবং মো. ইরাম বিন মাহবুব, দারুল উলুম মাদ্রাসার মোহাম্মদ জাবের হাসান রিয়াজ, হাটহাজারী পার্বতী মডেল হাই স্কুলের অন্তর বৈষ্ণব এবং মো. আমিমুল আহসান, ইস্পাহানী পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ফাইরুজ মেহরিন তানহা। দ্বিতীয় রানার-আপ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের ওয়াসফিয়া বিনতে পাশা, আগ্রাবাদ গার্লস স্কুলের নজরাতুল নাঈম, বাইতুস শারাফ আদর্শ কামিল মাদ্রাসার সৈয়দ জাফরুল হাসান শান্ত এবং মো. বায়েজিদ আমিন, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের মো. মুহিতুল আলম, মো. রাশেদুজ্জামান, জয় দেবনাথ, আবদুল হান্নান আকিব এবং অভীক মুহুরী, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের ইবতিয়াজ তাহসিন মাহী এবং দেওয়ান নোমান মাহাবুব, দারুল উলুম কামিল মাদ্রাসার মোহতাসিম ইবনে আক্তার ইসমাম, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মিফতাহুল জান্নাত জেবা এবং আনতাহা মুশফিকা চৌধুরী, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ের মো. মোশারফ হোসেন নিশাত, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের ফারহান মোস্তফা ফাহিম, মো. আব্দুল্লাহ আল হাসিব, মো. আরমানুল আমিন, মো. সানাউল্লাহ শাকিল এবং রেডিয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের মোবতাসিম ফারহান চৌধুরী।

জুনিয়র ক্যাটাগরি থেকে চ্যাম্পিয়ন হাটহাজারী পার্বতী মডেল হাই স্কুলের রওনক হাসান সামি এবং ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের নাজী সাবরিয়া। প্রথম রানার-আপ ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের তাসনিম ইকবাল এবং সৌদা বিনতে এস্তেঞ্চার, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের মো. নুরুল ওয়ারা রাহাত, আহনাফ আনোয়ার নাফি এবং মো. মুস্তাসিতুজ জামান, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের সামিন ওবাইদ ত্বকি, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নুসরাত জাহান পুষ্পিতা এবং রিফা রাফিয়া, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সুমাইয়া ফিরোজা আনিকা, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের শুভাগত চক্রবর্তী। দ্বিতীয় রানার-আপ ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের সৌম্য দাস, প্রিয়ম ধর, তাসনুভা নূর, তৌসিপা জেরিন এবং জাওয়াদ বিন কাওসার, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের নুসাইর মোহাম্মাদ আন্নাস, খন্দকার সাকিব আল-হাসান এবং মো. সাইফ হাসান, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের রাবেকা মুস্তারিনা পারুল, হৈমন্তী দাস আশা, সানজিদা মেহরিন, নানজিবা নাওয়ার, লাবিবা নাওয়ার এবং সাফিকা ইসলাম নেহা, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের নাফিস মুক্তাদির, জি এম মাহেদ সাব্বির এবং সাদমান শাবাব, সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের আবরার তাজওয়ার চৌধুরী, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ফাহমিদা সুলতানা রাফি ও পুষ্পিতা বড়ুয়া, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ের মো. মুশফিকুস সালেহীন রাজিন, হাটহাজারী পার্বতী মডেল হাই স্কুলের আমাদুল্লাহ চৌধুরী, ইস্পাহানী পাবলিক স্কুল অ্যান্ড কলেজের নাজিবা মালিয়াত হোসেন এবং সরাইপাড়া সিটি করপোরেশন স্কুলের ইশলাক মুসরাত মায়শা।


মন্তব্য