kalerkantho


শুভ উদ্যোগ

সুবিধাবঞ্চিতদের চিকিৎসাসেবা

হাসিবুল হাসান ও নাহিদ হাসান   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সুবিধাবঞ্চিতদের চিকিৎসাসেবা

বস্তিতে ফ্রি চিকিৎসাসেবা দিচ্ছেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ শুভসংঘের বন্ধুরা

রাজধানী ও আশপাশের এলাকার সুবিধাবঞ্চিত বেশির ভাগ মানুষের বসবাস বস্তিতে। নিরক্ষরমুক্ত দেশ গড়ার মশাল কিংবা বিনা পয়সায় চিকিৎসাসেবার আলো আজও সারা দেশে ছড়িয়ে থাকা এসব বস্তিকে আলোকিত করতে পারেনি।

মৌলিক অধিকারবঞ্চিত অথবা সুবিধাবঞ্চিত শব্দগুলো তাই এখনো আমাদের দেশে বহুল প্রচলিত। ঢাকার অদূরে সাভারের জাতীয় স্মৃতিসৌধের ঠিক পেছনে নিরিবিলি বস্তিতে হেলথ ক্যাম্পের আয়োজন করে শুভসংঘ, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ শাখা। গত ১৭ জানুয়ারি ও ২ ফেব্রুয়ারি আয়োজিত দুটি হেলথ ক্যাম্পে শুভসংঘের সদস্যরা স্বাস্থ্যকর পরিবেশ, পরিবার-পরিকল্পনা, শীতকালীন পরিচর্যাসহ বয়স্কদের স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কে বস্তিবাসীদের ধারণা দেন। সচেতন করা হয় শীতকালীন গর্ভবতী ও নবজাতক শিশুদের বিভিন্ন সমস্যা ও রোগবালাই সম্পর্কে। অল্প পরিসরে গর্ভবতী ও বয়স্কদের রক্তচাপ মাপা, বাচ্চাদের হাতের নখ কাটাসহ প্রদান করা হয় কিছু প্রাথমিক স্বাস্থ্যসেবা।

করিমন বিবি নামের এক বৃদ্ধা বলেন, ‘যে রোগ হোক, বস্তির সামনের ওষুধের দোকানই আমাদের ভরসা। দূরত্বের কারণে সরকারি হাসপাতালে যাওয়ার সময় ও টাকা কিছুই হয় না। আর বড় হাসপাতাল আমাদের কাছে স্বপ্ন। ’

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ শাখা শুভসংঘের সহসভাপতি তারেক হাসান বলেন, ‘বাসস্থান একই জায়গায় না হলেও এই মানুষগুলো আমাদেরই অংশ।

দেশের উন্নয়ন কখনোই তাদের বাদ দিয়ে সম্ভব না। তাই আমাদের সবার উচিত নিজের জায়গা থেকে সাধ্যমতো এগিয়ে আসা। সামনের দিনেও শুভসংঘ তাদের এমন শুভ উদ্যোগ এগিয়ে নিয়ে যাবে মানবতার কল্যাণে। ’ হেলথ ক্যাম্পে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মনির হোসেন শিমুল, আব্দুল্লাহ বিন হাফিজ, জান্নাতুল ফেরদৌস জেবা, সোহানুর রহমান তুহিন, লামিয়া ইসলাম, মো. আবু বক্কর সিদ্দিক, তানভির আহমেদ, রাকিব আহমেদ, আকাশ দাস, মেরাজ আহমেদ শিথিল, তানভির আহমেদ ইকবাল ও আল আমিন।


মন্তব্য