kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


নটর ডেমে শেষ হলো বার্ষিক বিজ্ঞান মেলা

১৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



নটর ডেমে শেষ হলো বার্ষিক বিজ্ঞান মেলা

গত ৩ সেপ্টেম্বর থেকে শুরু হয় মেলা আয়োজনের নানা প্রক্রিয়া। বেশ ব্যস্ততায় কয়েকটি দিন কাটে নটর ডেম কলেজ বিজ্ঞান ক্লাবের বন্ধুদের।

ঢাকা এবং ঢাকার বাইরে থেকে প্রায় ৭০টি শিক্ষাপ্রতিষ্ঠানের বন্ধুরা আসে এই বিজ্ঞান মেলায়। বিজ্ঞানপিপাসু শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয় পুরো ক্যাম্পাস।

রাজধানীর ঐতিহ্যবাহী নটর ডেম কলেজের বার্ষিক বিজ্ঞান মেলা ও সাধারণ জ্ঞানের প্রতিযোগিতার ২৬তম আসর গত ১০ সেপ্টেম্বর শনিবার শেষ হয়েছে। মেলায় বিভিন্ন স্কুল ও কলেজের কয়েক শ শিক্ষার্থী ৪১৫টি প্রকল্প উপস্থাপন করেন। নটর ডেম কলেজ বিজ্ঞান ক্লাব এই মেলার আয়োজন করে। বিজ্ঞান মেলার অন্যতম মিডিয়া পার্টনার ছিল দৈনিক কালের কণ্ঠ।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর শুক্র ও শনিবার মেলায় নানা প্রজেক্ট প্রদর্শন করা হয়। এ ছাড়া ছিল বিজ্ঞান অলিম্পিয়াড এবং অংশগ্রহণকারী শিক্ষার্থীদের নিয়ে সাধারণ জ্ঞান প্রতিযোগিতা। ষষ্ঠ থেকে দশম ও একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে জুনিয়র ও সিনিয়র ক্যাটাগরিতে শিক্ষার্থীরা প্রকল্প উপস্থাপন করে। প্রত্যেক ক্যাটাগরি থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী প্রকল্পকে পুরস্কার দেওয়া হয়। শনিবার বিকেল ৫টা পর্যন্ত প্রদর্শনীর পর মেলা শেষ হলেও আনুষ্ঠানিক সমাপনী অনুষ্ঠান হবে আগামী নভেম্বরে।

ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা নিজ নিজ স্কুল-কলেজের ড্রেস পরে চার-পাঁচজনের একটি করে দল ফাদার টিম ভবন, আর্চ বিশপ গাঙ্গুলী ভবন ও ফাদার হেরিংটন ভবনে প্রকল্প প্রদর্শন করছে।


মন্তব্য