kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


শুভসংঘের উদ্যোগে কৃষি বিশ্ববিদ্যালয় কলেজে মতবিনিময় সভা

খাদ্যে বিষ ও ভেজাল নিয়ে সচেতন হতে হবে

নিয়ামুল কবীর সজল   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



খাদ্যে বিষ ও ভেজাল নিয়ে সচেতন হতে হবে

মতবিনিময় সভায় উপস্থিত কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা

‘খাদ্যে বিষ ও ভেজাল নিয়ে দেশে নৈরাজ্য চলছে। কোন খাবারটি যে ভেজালমুক্ত, তা নিশ্চিত করে বলতে পারে না কেউই।

সমাজের জন্য এটি ভয়াবহ বিপর্যয়ের ইঙ্গিত। দেশে আজকে রোগবালাই বাড়ছে। দুরারোগ্য ও জটিল রোগে আক্রান্ত হচ্ছে বিপুলসংখ্যক মানুষ। এর থেকে মুক্ত হতে হলে আমাদের সবাইকেই আজ সচেতন হতে হবে।   নীরব থাকলে আমাদের সামনে ভয়াবহ বিপর্যয়। বিষ ও ভেজালে ভরা খাবার সম্পর্কে সচেতন না হলে অদূরভবিষ্যতে রোগবালাই মহামারি আকারে দেখা  দেবে। কাজেই আমরা যে যেখানে আছি, সেখান থেকেই আমাদের সচেতন ও প্রতিবাদী হওয়ার সময় এসেছে আজ’ মতবিনিময় সভায় বক্তারা এ কথাগুলো বলেন।

গত ২০ আগস্ট শনিবার দুপুরে কৃষি বিশ্ববিদ্যালয় কলেজে ‘খাদ্যে বিষ ও ভেজাল প্রতিরোধে আমাদের করণীয়’ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজনে ছিল ‘আমরা হাতে গোনা কয়েকজন ময়মনসিংহবাসী’ ও কালের কণ্ঠ ‘শুভসংঘ’। সভাটি আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করে কলেজ কর্তৃপক্ষ। সভায় স্বাগত বক্তব্য দেন কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ভাস্কর সেনগুপ্ত। সভাপতিত্ব করেন অধ্যক্ষ মো. সাখাওয়াত হোসেন। বিষয়ের ওপর মূল আলোচনা করেন কালের কণ্ঠ ময়মনসিংহের নিজস্ব প্রতিবেদক নিয়ামুল কবীর সজল।

সজল বলেন, চার বছর সময় ধরে এ শহরে খাদ্যে বিষ ও ভেজালবিরোধী সামাজিক সচেতনতা সৃষ্টিতে সভা-সমাবেশ, মানববন্ধন ও লিফলেট বিতরণের কর্মসূচি পালন হচ্ছে। ভবিষ্যতেও এমন কর্মসূচি এ শহরে এবং জেলায় অব্যাহত থাকবে। তিনি পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের খাবারদাবারের ব্যাপারে সচেতন হওয়ার অনুরোধ করেন।

সহকারী অধ্যাপক ভাস্কর সেনগুপ্ত বলেন, পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের অন্যান্য বিষয়েও সচেতন হতে হবে। তাই এমন উদ্যোগ প্রশংসার দাবি রাখে। অধ্যক্ষ সাখাওয়াত হোসেন বলেন, সুস্থ দেহ থাকলে পড়াশোনাও ভালো হবে। তাই ছেলেমেয়েদের সুস্থ থাকতে হবে। সুস্থ থাকার নিয়মকানুন জানতে হবে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলেজ শিক্ষক এনায়েত উল্লাহ, নাজমুল করিম সোহাগ, আসাদুজ্জামান, সেলিম পারভেজ, মৌসুমী দাসগুপ্তা, তানজীরুল ইসলাম প্রমুখ। সভা সফলভাবে সম্পন্ন করতে সহযোগিতা করেন শুভসংঘের বন্ধু শাহনূর রহমান রিপন, এম এ ওয়ারেছ বাবু, আবু বকর সিদ্দিক মুকিত প্রমুখ।


মন্তব্য