kalerkantho

মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস নতুন প্রজন্মকে জানানোর তাগিদ

দ্বিতীয় রাজধানী ডেস্ক   

২৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস নতুন প্রজন্মকে জানানোর তাগিদ

মহান স্বাধীনতা দিবসে গতকাল চট্টগ্রাম নগরের এম এ আজিজ স্টেডিয়ামে কুচকাওয়াজে শিক্ষার্থীদের পরিবেশনা। ছবি : কালের কণ্ঠ

যথাযথ মর্যাদায় নানা আয়োজনে মঙ্গলবার মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। আলোচনায় বক্তারা বলেন, রক্তে কেনা স্বাধীনতা রক্ষায় নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানাতে হবে। বিস্তারিত নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধির পাঠানো খবরে :

চট্টগ্রাম : প্রশাসন, রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো ব্যাপক কর্মসূচি পালন করে। এর মধ্যে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ থেকে শুরু করে নাটক মঞ্চায়ন, কুচকাওয়াজ অনুষ্ঠান-সবই ছিল। কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়।

সকালে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এবং নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাসির উদ্দীন। এর পর শহীদ বেদীতে ফুল দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, সিডিএ চেয়ারম্যান আব্দুচ ছালাম, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, মহানগর পুলিশ কমিশনার মো.মাহাবুবর রহমান, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, চট্টগ্রাম জেলার পুলিশ সুপার নুরেআলম মিনা প্রমুখ।

শহীদ মিনারে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের পুষ্পার্ঘ অর্পণ।  ছবি : কালের কণ্ঠ

এর পর নগর আওয়ামী লীগ, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ, যুবলীগ স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা, সিপিবি, যুব ইউনিয়ন ও জাতীয় পার্টিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। রাজনৈতিক সংগঠনের পাশাপাশি ফুলের শ্রদ্ধা জানায়, দুর্নীতি দমন কমিশন, জাতীয় বীমা করপোরেশন এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সকাল আটটায় এম এ আজিজ স্টেডিয়ামে শুরু হয় বিশেষ কুচকাওয়াজ অনুষ্ঠান। এতে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। নগরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এতে অংশ নেয়। জেলা প্রশাসনের আয়োজনে এ কুচকাওয়াজে অতিথি ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, নগর পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান প্রমুখ। এ ছাড়া মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয় জেলা প্রশাসন।

এদিকে স্বাধীনতা দিবসে এবার প্রথমবারের মতো নাটক মঞ্চায়িত হয়েছে চট্টগ্রাম কলেজে। অতীতে ছাত্রশিবির নিয়ন্ত্রিত কলেজটিতে নাটক মঞ্চায়িত হত না। বাংলা বিভাগের সহকারী অধ্যাপক

মোহাম্মদ নুরুজ্জামান বলেন, ‘কলেজের ইতিহাসে প্রথমবারের মতো নাটক মঞ্চায়িত হওয়ায় ভালো লাগছে। এটা ইতিবাচক উদ্যোগ।’

একইভাবে হাজি মুহাম্মদ মহসিন কলেজে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারের উদ্বোধন করা হয়। সেখানে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শিত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আলোচনাসভা।  ছবি : কালের কণ্ঠ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : স্বাধীনতা স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও উপ-উপাচার্য ড. শিরীণ আখতার। পরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য। আরো বক্তব্য দেন প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, ড. আহমদ সালাউদ্দিন, ড. মোহাম্মদ সফিউল আলম, ড. মো. সেকান্দর চৌধুরী, ড. সুলতান আহমেদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ প্রমুখ।

প্রিমিয়ার ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি।  ছবি : কালের কণ্ঠ

প্রিমিয়ার ইউনিভার্সিটি : নগরের জিইসি মোড়স্থ ইউনিভার্সিটির কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে পুষ্পমাল্য অর্পণ করে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন মঈনুল হক, প্রক্টর আহমদ রাজীব চৌধুরী, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম শাকুর, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক প্রমুখ।

এদিকে ২৫ মার্চ গণহত্যা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ড. মোহীত উল আলম। বক্তব্য দেন রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিম প্রমুখ।

কর্ণফুলী (চট্টগ্রাম) : বিনা মূল্যে রক্তের গ্রুপ ও ডায়াবেটিস পরীক্ষা কর্মসূচির আয়োজন করে শিকলবাহা আস-সুন্নাহ ফাউন্ডেশন। উপজেলার মাস্টারহাট সংলগ্ন মাঠে শিকলবাহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম, প্যানেল চেয়ারম্যান শফিউল আলম, সমাজসেবক আমজাদ হোসেন, মুহাম্মাদ আলী। প্রধান আলোচক ইমতিয়াজ উদ্দিন, বিশেষ বক্তা টিটু কুমার দে। বক্তব্য দেন আবদুল মজিদ কাদেরী, মো. নুর মোস্তাফা, সাইফুল ইসলাম, সোলাইমান ফারুকী, তৈয়ব আলী, ফারুক, বাহাদুর, মোস্তাক, আলা উদ্দিন, সালা উদ্দিন, দিদার, আনিস, মামুন, নুর হোসেন, নুর জামান, রাসেল, আরিফ উদ্দিন প্রমুখ।

বোয়ালখালী দুর্নীতি প্রতিরোধ কমিটির শোভাযাত্রা।  ছবি : কালের কণ্ঠ

বোয়ালখালী (চট্টগ্রাম) : উপজেলার কেন্দ্রীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দুর্নীতি প্রতিরোধ কমিটি। উপস্থিত ছিলেন কমিটির সভাপতি মো. নুরুল আলম, সাধারণ সম্পাদক আফাজুর রহমান, অধ্যাপক শাহিদা আকতার, আকতার কামাল চৌধুরী ও সততা সংঘের সদস্যরা। এর আগে একটি শোভাযাত্রা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

হাটহাজারীর ফতেপুর উচ্চ বিদ্যালয়ে ক্রীড়া প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ।  ছবি : কালের কণ্ঠ

হাটহাজারী (চট্টগ্রাম) : ফতেপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ে বজল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উত্তর জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এবং ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মোহাম্মদ শামীম। পরে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোহাম্মদ জানে আলম। বক্তব্য দেন এম ইকবাল বাহার, সাইদুল হক, মো. ফারুক, মো. আইয়ুব ও শামীমা আকতার। স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ মহসিন।

চকরিয়ায় ফুটন্ত কিশোর ক্লাবের অনুষ্ঠান।  ছবি : কালের কণ্ঠ

চকরিয়া (কক্সবাজার) : উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন পৃথক পৃথক কর্মসূচির আয়োজন করে। ভোরে পৌরশহরের কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৮টায় উপজেলা পরিষদ চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে পতাকা উত্তোলন করা হয়। পরে মগবাজারে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন করা হয়। এতে অংশ নেন উপজেলার সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য জাফর আলম, চকরিয়া উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, ইউএনও নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, পৌর মেয়র আলমগীর চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত, চকরিয়া সার্কেলের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার কাজী মো. মতিউল ইসলাম, থানার ওসি মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী প্রমুখ।

এদিকে স্বেচ্ছাসেবী সংগঠন ফুটন্ত কিশোর ক্লাবের (চকরিয়া ইউনিট) ‘শিক্ষা বিষয়ক বিভাগের’ উদ্যোগে কৈয়ারবিল ইউনিয়নের ইসলামনগর আদর্শ উচ্চ বিদ্যালয়ে কচিকাঁচা শিক্ষার্থীদের নিয়ে স্বাধীনতা দিবসের চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। সংগঠনটির প্রতিষ্ঠাতা সাখাওয়াত হোসেন আদনান পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

রাঙামাটির লংগদুতে কুচকাওয়াজে শিক্ষার্থীদের পরিবেশনা।  ছবি : কালের কণ্ঠ

লংগদু (রাঙামাটি) : শহীদ মিনারে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় উপজেলা প্রশাসনসহ সকল সরকারি, আধাসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংসদ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো। কর্মসূচিতে আরো ছিল সকালে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা এবং বিকেলে প্রীতি ফুটবল ম্যাচ, কাবাডি প্রতিযোগিতা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এ ছাড়া কর্যলাছড়ি আরএস উচ্চ বিদ্যালয়, ইসলামাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাইল্যাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উন্নয়ন বোর্ড পরিচালিত পাড়াকেন্দ্রগুলো নানা কর্মসূচি পালন করে।

পানছড়ি (খাগড়াছড়ি) : উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌহিদুল ইসলামের নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন। এর পর অফিসার ইনচার্জ মো. নুরুল আলমের নেতৃত্বে পানছড়ি থানা, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বাহার মিয়া ও সাধারণ সম্পাদক জয়নাথ দেবের নেতৃত্বে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, উপজেলা বিএনপি সভাপতি বেলাল হোসেন ও সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলামের নেতৃত্বে বিএনপি ও সহযোগী অঙ্গ সংগঠন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটিসহ বিভিন্ন বিদ্যালয় ও সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শোভাযাত্রা।  ছবি : কালের কণ্ঠ

মন্তব্য