kalerkantho


ব্লু ইকোনোমির প্রথম ফিশিং ট্রলার বানাচ্ছে ওয়েস্টার্ন মেরিন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৫ মার্চ, ২০১৯ ০০:০০



দেশে নির্মিত প্রথমবারের মতো হ্যাজার্ড এনালাইসিসড্ অ্যান্ড ক্রিটিকাল কন্টোল পয়েন্ট (এইচএসিসিপি) প্রযুক্তি সম্বলিত অত্যাধুনিক ফিশিং ট্রলার নির্মাণ করছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড। যা বাংলাদেশের গভীর সমুদ্রসীমায় ব্লু ইকোনোমি অঞ্চলে নিরাপদে অধিক পরিমাণে মাছ ধরতে সক্ষম। বৃহস্পতিবার ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে আনুষ্ঠানিকভাবে ট্রলার নির্মাণ শুরু হয়।

কর্মকর্তারা জানান, উন্নত প্রযুক্তিসম্পন্ন এই ট্রলারটির দৈর্ঘ্য ৪৭ মিটার, প্রস্থ ১১ মিটার। এর ধারণক্ষমতা ৩৫০ মেট্রিক টন। এই ট্রলারে হ্যাজার্ড এনালাইসিসড্ অ্যান্ড ক্রিটিকাল কন্টোল পয়েন্ট প্রযুক্তি ব্যবহার করা হবে। দেশ থেকে যদি কোনো মাছ রপ্তানি করতে হয় তাহলে ফিশিং ট্রলারে এ সিস্টেম অবশ্যই থাকতে হবে।

অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন বলেন, ‘জাহাজটি হবে বাংলাদেশে নির্মিত প্রথম এইচএসিসিপি প্রযুক্তি সম্বলিত জাহাজ। যা বাংলাদেশের গভীর সমুদ্রসীমায় ব্লু ইকোনোমি অঞ্চলে নিরাপদে অধিক পরিমাণে মাছ ধরতে সক্ষম। আমাদের এই সুবিশাল ব্লু ইকোনোমি অঞ্চলে প্রচুর পরিমাণে মাছ রয়েছে যা সমুদ্রের অনেক গভীরে বাস করে। এই সমস্ত মাছ ধরার জন্য আমাদের দেশে অনেক হাই-টেক ফিশিং ট্রলার প্রয়োজন।’



মন্তব্য