kalerkantho


বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



দুই দিনব্যাপী ৫ম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার নগরের সেন্ট প্ল্যাসিডস স্কুল অ্যান্ড কলেজে মেলা উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী। এ সময় তিনি বলেন, ‘সরকারের রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন করে ডিজিটাল বাংলাদেশ গড়ার অগ্রযাত্রাকে সুদৃঢ় করতে এ মেলার আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে দেশের ভবিষ্যত কর্ণধার শিশু-কিশোর, তরুণ শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিজ্ঞানমনস্কতা সৃষ্টি, প্রযুক্তির বিকাশ এবং উদ্ভাবনী কাজে উদ্দীপনা সৃষ্টি হবে।’

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়ছারের সভাপতিত্বে অনুষ্ঠান আরো উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চট্টগ্রাম অঞ্চল) অধ্যাপক প্রদীপ চক্রবর্তী ও সেন্ট প্ল্যাসিডস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ব্রাদার প্রদীপ লুইস রোজারিও।

মেলায় ৮০টি স্টলে সরকারি-বেসরকারি বিভিন্ন স্কুল, মাদরাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং বিজ্ঞান ক্লাব ও প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্যরা তাঁদের উদ্ভাবিত প্রকল্প প্রদর্শন করেন।

জুনিয়র, সিনিয়র ও বিশেষ এ তিনটি ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে ১১ জেলা থেকে প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ী হওয়া ১১ প্রতিষ্ঠানের ১২ দলের ১২ প্রজেক্ট ও চট্টগ্রাম নগরের ৯ প্রতিষ্ঠানের ২৪ দলের ২৪ প্রজেক্ট মেলায় প্রদর্শিত হচ্ছে।

একইভাবে সিনিয়র ক্যাটাগরিতে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১১ জেলা থেকে বিজয়ী ১১ দল ১১ প্রজেক্ট এবং নগরের ৫ প্রতিষ্ঠানের ১০ দল তাদের ১০ প্রজেক্ট প্রদর্শন করছে। এ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে বিশেষ ক্যাটাগরিতে ১৫ প্রতিষ্ঠানের ৪৪ জন উদ্ভাবকের ১৮ দলের ১৮ প্রজেক্ট মেলায় প্রদর্শিত হচ্ছে।

 



মন্তব্য