kalerkantho


‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’ প্রদর্শনী শিল্পকলায়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’ প্রদর্শনী শিল্পকলায়

চট্টগ্রাম সত্যজিত্চর্চা কেন্দ্রের প্রথম প্রয়াস এবং সত্যজিৎ গবেষক, সাংবাদিক আনোয়ার হোসেন পিন্টুর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’ এর প্রদর্শনী ও আলোচনাসভা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে। প্রদর্শনী শেষে থাকবে মতবিনিময়।

ওপার বাংলার প্রখ্যাত ঔপন্যাসিক স্বপ্নময় চক্রবর্তীর অণুগল্প অবলম্বনে ২০ মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মিত হয়েছে। চিত্রনাট্য, সংলাপ, পোস্টার, পোশাক পরিকল্পনা ও পরিচালনা করেছেন সত্যজিত্চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক আনোয়ার হেসেন পিন্টু। প্রধান সহযোগী পরিচালক আবদুল্লাহ জাফর সমীর। চিত্রগ্রহণে জাহাঙ্গীর চিশতি ও মোরশেদ হিমাদ্রী হিমু। সম্পাদনা, শব্দ ও রঙ বিন্যাসকারী সুজন মাহমুদ এবং প্রযোজনা করেছেন হাসিনা বেগম। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেন চট্টগ্রামের বিশিষ্ট নাট্যজন অলক ঘোষ।

উল্লেখ্য, নির্মিত ছবিটির উদ্বোধনী প্রদর্শনী ঢাকায় চলচ্চিত্রম ফিল্ম সোসাইটির আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১০ মে অনুষ্ঠিত হয়। প্রদর্শনীটি জাতীয় পর্যায়ে বিপুল সাড়া ফেলতে সক্ষম হয়।

অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি-সাংবাদিক আবুল মোমেন, ডা. ম রমিজউদ্দিন চৌধুরী, শিশির দত্ত, এজাজ ইউসুফী, এ কে এম জহুরুল ইসলাম, ওমর কায়সার, আলম খোরশেদ ও শৈবাল চৌধুরী। উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন সাফায়াত খান। চিত্রপরিচালক আনোয়ার হোসেন পিন্টু বলেন, ‘‘নিরেট বাস্তবতা বলতে যা বোঝায়-‘তৃতীয় বিশ্বের ম্যাজিক’ সেই বাস্তবতার গল্প বা সিনেমা নয়। বলা যেতে পারে-অবাস্তবতার বাস্তবতা।”

শুক্রবার চলচ্চিত্রটির তিনটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রদর্শনীর সময় সন্ধ্যে ৬টা, রাত ৮টা ও রাত ৯টা। প্রথম প্রদর্শনী বিশেষ আমন্ত্রিত অতিথিদের জন্য। প্রবেশপত্র পাওয়া যাবে প্রদর্শনীর আগে হল কাউন্টারে। ছবিটির প্রদর্শনীতে চলচ্চিত্রপ্রেমীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সত্যজিত্চর্চা কেন্দ্রের সভাপতি কবি স্বপন দত্ত।

 



মন্তব্য