kalerkantho


ঈদ উপলক্ষে বন্দর থেকে পণ্য দ্রুত সরবরাহ করার সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১০ আগস্ট, ২০১৮ ০০:০০



কোরবানির ঈদ উপলক্ষে চট্টগ্রাম বন্দর থেকে দ্রুত পণ্য সরবরাহ করা এবং বন্দরকেন্দ্রিক যানজট কমাতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

গতকাল বৃহস্পতিবার বন্দর ভবনে বন্দর ব্যবহারকারী ও পুলিশের সাথে বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। যা আগামী রবিবার থেকে কার্যকর হবে।

সিদ্ধান্তের মধ্যে প্রধান হচ্ছে বন্দর থেকে পণ্য সরবরাহের নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হচ্ছে। সিঅ্যান্ডএফ এজেন্ট পণ্য সরবরাহে বুকিং বা ইনডেন্ট দেওয়ার পর পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান ও লরিগুলো বন্দরের দেওয়া সময়সূচি অনুযায়ী প্রবেশের সুযোগ পাবে।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দর পরিচালক (পরিবহন) গোলাম সারোয়ার কালের কণ্ঠকে বলেন, ‘বর্তমানে বন্দর থেকে পণ্য সরবরাহ নিতে গাড়িগুলো ইচ্ছেমতো সময়ে বন্দর গেটে এসে দাঁড়িয়ে থাকে। এতে বন্দরকেন্দ্রিক প্রধান সড়কে সাধারণ যানচলাচলে যানজটের সৃষ্টি হয় এবং বন্দরের মধ্যেও গাড়ির জট লেগে যায়। এই পরিস্থিতি থেকে উত্তরণে পণ্য সরবরাহের সময় চারভাগে ভাগ করে নির্দিষ্ট করে দেওয়া হবে। এরপরই কেবল গাড়ি ঢোকার সুযোগ পাবে।’

চট্টগ্রাম বন্দরে দ্রুত পণ্য উঠানামায় এই মুহূর্তে বড় সমস্যা হচ্ছে জেটির পিছনে কন্টেইনার রাখার স্থান সংকট। এ কারণে জাহাজ থেকে দ্রুত কন্টেইনার নামলেও রাখার স্থানের অভাবে বাড়তি সময়ক্ষেপণ হয়। ফলে বন্দরে প্রচুর কন্টেইনার জমে যায়। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ৪১ হাজার ৬৮১ একক কন্টেইনার জমেছিল।

এর সুফল জানতে চাইলে বৈঠকে উপস্থিত শিপিং কম্পানি কে লাইনের নির্বাহী পরিচালক সাহেদ সারোয়ার কালের কণ্ঠকে বলেন, ‘এতে অহেতুক যানজটের সৃষ্টি হবে না। সময় মেনেই পণ্যবাহী গাড়ি বন্দরে প্রবেশ করবে। বন্দরের ভেতরও জট লাগবে না এবং পণ্য সরবরাহও দ্রুত হবে।’

বৈঠকে উপস্থিত পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তারাও বন্দরের এই সিদ্ধান্ত কার্যকরের আহ্বান জানিয়ে বলেন, এটি কার্যকর হলে বন্দরের বাইরে প্রধান সড়কে যানজট অনেকটাই কমবে।



মন্তব্য