kalerkantho


পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি

আরো ১০০ পরিবার নিরাপদ আশ্রয়ে

বৃষ্টি হতে পারে আজও নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৪ জুন, ২০১৮ ০০:০০



চট্টগ্রামে আজ বৃহস্পতিবারও মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। গত চার দিন ধরে লাগাতার বৃষ্টিপাত অব্যাহত থাকায় চট্টগ্রামের জেলা প্রশাসন বুধবারও ঝুঁকিপূর্ণ ঘর থেকে লোকজনকে সরিয়ে নিয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ মেঘনাথ তঞ্চঙ্গ্যা বলেন, ‘মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত চট্টগ্রামে ২২ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া আজ বৃহস্পতিবারও চট্টগ্রামে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল আছে।’

এদিকে ভূমিধসের আশঙ্কায় জেলা প্রশাসন আরও ১০০ পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে। এ সময় ৪৫টি ঘর ভেঙে দেওয়া হয়েছে। সরিয়ে নেওয়া লোকজনকে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। বুধবার নগরীর একে খান এলাকায় এই অভিযান চালানো হয়।

অভিযানে নেতৃত্ব দেওয়া চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেলোয়ার হোসেন বলেন, ভূমি ধসের আশঙ্কায় পাহাড় থেকে লোকজনকে সরিয়ে আশ্রয়কেন্দ্রে নেওয়া হচ্ছে। এর আগে ৪৯০ পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছিল। ভবিষ্যতেও এই কার্যক্রম অব্যাহত থাকবে।'

অভিযানের সময় সদর সার্কেলের সহকারী কমিশনার আব্দুল্লাহ আল মনসুর, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার সাব্বির রহমান সানি, আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার শারমিন আকতার এবং নগর পুলিশ সদস্যরা অংশ নেন।



মন্তব্য