kalerkantho


প্রীতিলতার ১০৭তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক   

৫ মে, ২০১৮ ০০:০০



প্রীতিলতার ১০৭তম জন্মবার্ষিকী আজ

ব্রিটিশবিরোধী আন্দোলনের বীরকন্যা বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের ১০৭তম জন্মবার্ষিকী আজ শনিবার। এ উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে বিভিন্ন সংগঠন।

প্রীতিলতা ট্রাস্টের উদ্যোগে তাঁর জন্মস্থান চট্টগ্রামের পটিয়া ধলঘাটে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ সকালে বিপ্লবীর আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ১০৭তম জন্মবার্ষিকীর অনুষ্ঠান শুরু করবে সংগঠনটি।

১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া ধলঘাট গ্রামের এক নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। চট্টগ্রামের ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিকুলেশন ও ঢাকা ইডেন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাসের পর প্রীতিলতা কলকাতার বেথুন বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে স্নাতক ডিগ্রি নেন।

পড়ালেখা শেষে প্রীতিলতা চট্টগ্রাম নগরীর নন্দনকানন এলাকায় অপর্ণাচরণ স্কুলে শিক্ষক হিসেবে যোগ দেন। শিক্ষকতার পাশাপাশি ব্রিটিশবিরোধী আন্দোলনে উদ্বুদ্ধ হয়ে মাস্টারদা সূর্য সেনের সংস্পর্শে আসেন তিনি। মাস্টারদার নির্দেশে ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর রাতে প্রীতিলতা আরো কয়েকজন বিপ্লবীসহ চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করেন। সফল অপারেশন শেষে ফেরার পথে হঠাৎ একটি গুলি এসে লাগে তাঁর পায়ে। ইংরেজ সৈনিকদের হাতে ধরা পড়ার আশঙ্কায় তখন পটাসিয়াম সায়ানাইড পান করে আত্মাহুতি দেন প্রীতিলতা।

প্রীতিলতার বাবা জগদ্বন্ধু ওয়াদ্দেদার তখনকার চট্টগ্রাম মিউনিসিপ্যাল করপোরেশনে চাকরি করতেন। কিন্তু মেয়ের বিপ্লবী ভূমিকার জন্য তাঁর চাকরি চলে যায়।



মন্তব্য