kalerkantho


কুমিরায় ‘স্মৃতি ৭১’ উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২১ এপ্রিল, ২০১৮ ০০:০০



চট্টগ্রাম জেলা পরিষদের উদ্যোগে সীতাকুণ্ডের কুমিরায় নির্মিত হয়েছে ‘স্মৃতি ৭১’ স্মৃতিস্তম্ভ। আজ শনিবার গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন স্মৃতিস্তম্ভের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। সীতাকুণ্ডের কুমিরায় মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদার বাহিনীকে প্রথম প্রতিরোধ করেছিল। সেই স্মৃতিকে সংরক্ষণ করার লক্ষ্যে চট্টগ্রাম জেলা পরিষদ নির্মাণ করেছে এই স্মৃতিস্তম্ভ।

‘স্মৃতি ৭১’-এ স্থান পেয়েছে বায়ান্নর ভাষা আন্দোলন, ছেষট্টির ছয় দফা, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, একাত্তর সালের মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ, বাংলাদেশের জাতীয় পতাকা এবং পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের স্মারক।

জেলা পরিষদের সিনিয়র সহকারী প্রকৌশলী মো. আনিসুর রহমান বলেন, ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকে সংরক্ষণ করার লক্ষ্যে জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নিয়েছেন। এ ছাড়া জেলা পরিষদের উদ্যোগে চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ইতিমধ্যে ৩০টিরও বেশি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। তিনি জানান, ‘স্মৃতি ৭১’-এর নকশা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক সাইফুল কবির।



মন্তব্য