kalerkantho


‘প্রাণের টানে পায়ে হেঁটে রাউজানের ঘরে ঘরে’

জাহেদুল আলম, রাউজান (চট্টগ্রাম)   

১৭ এপ্রিল, ২০১৮ ০০:০০



‘প্রাণের টানে পায়ে হেঁটে রাউজানের ঘরে ঘরে’

সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী হেঁটে রাউজান দেখা শুরু করেছেন গতকাল। ১৯ এপ্রিল শেষ হবে এ কর্মসূচি। ছবি : কালের কণ্ঠ

সবার গায়ে হাত কাটা গোলাপি জামা, মাথায় একই রঙের টুপি। জামা আর টুপিতে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয় এবং রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরীর ছবি। কারো কাঁধে প্রয়োজনীয় জামাকাপড় ও ওষুধপত্রের ব্যাগ। কারো মাথায় রঙবেরঙের ছাতা। সবার সামনে ফজলে করিম চৌধুরী। তাঁকে অনুসরণ করে হাঁটছেন শত শত নেতাকর্মী। সড়ক, গ্রামের অলি-গলি কিংবা ফসলি জমিকে দুভাগ করে যাওয়া পথ (স্থানীয় ভাষায় আইল) দিয়ে তীব্র তাপদাহ উপেক্ষা করে হেঁটেই চলছে এ জনসে্রাত। সড়কের দুপাশে হাজার হাজার নারী-পুরুষ। কারো হাতে বৈশাখের তাপদাহ নিবারণের লেবুর সরবত, কারো হাতে ডাবের পানি ও মৌসুমি ফল, আবার কারো হাতে নানান পিঠাপুলি। এ যেন এক মহা উৎসব!

সোমবার রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরীর ‘প্রাণের টানে পায়ে হেঁটে রাউজানের ঘরে ঘরে’ কর্মসূচিতে দেখা গেল এ দৃশ্য। আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মী, উত্সুক মানুষের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে এ কর্মসূচি রূপ নেয় মহামিলনমেলায়।

চট্টগ্রাম-রাঙামাটি সড়কের রাউজান পৌরসভার হালদা সেতু এলাকা থেকে কর্মসূচি শুরুর আগে সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এর পর সংক্ষিপ্ত বক্তব্যে ফজলে করিম চৌধুরী কর্মসূচির উদ্দেশ্য তুলে ধরেন। এ সময় তিনি ‘পিংক-গ্রিন-ক্লিন রাউজান’ গড়ে তুলতে সবার সহযোগিতা কামনা করেন।

পর্যায়ক্রমে এ জনস্রোত পৌরসভার এক নম্বর ওয়ার্ড, গহিরা ইউনিয়ন, নোয়াজিষপুর, চিকদাইর ইউনিয়ন, ডাবুয়া ইউনিয়ন হয়ে উপজেলার এক নম্বর হলদিয়া ইউনিয়নে প্রবেশ করে সন্ধ্যা ৬টায়। প্রথমদিন এক পৌরসভা ও পাঁচ ইউনিয়নের ৩০ কিলোমিটার পথ হাঁটেন ফজলে করিম ও তাঁর সঙ্গে থাকা নেতাকর্মীরা। হলদিয়ায় বহরের সবাইকে নিয়ে রাতযাপন করেন তিনি। সেখান থেকে আবার আজ মঙ্গলবার সকালে কর্মসূচি শুরু হবে। হলদিয়া থেকে ডাবুয়া, রাউজান পৌরসভার বিভিন্ন ওয়ার্ড, কদলপুর ইউনিয়ন, ৭ নম্বর রাউজান ইউনিয়ন হয়ে উপজেলার দক্ষিণাংশ পাহাড়তলী ইউনিয়নে গিয়ে রাতযাপন করার কথা রয়েছে তাঁর। ১৯ এপ্রিল গহিরা চৌমুহনীতে গিয়ে কর্মসূচি সমাপ্তি ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, এর আগে ফজলে করিম এমপি একঘণ্টায় সাড়ে চার লাখ ফলদ চারা রোপণ, একদিনে ১৫০০ ব্যাগ রক্ত সংগ্রহ এবং রাউজান উপজেলাকে ‘পিংক, গ্রিন ও ক্লিন সিটি’ গড়াসহ নানা কর্মসূচি পালন করেন।

সোমবার রাউজান পৌরসভার এক নম্বর ওয়ার্ডের রাঙামাটি সড়ক থেকে জনস্রোত সকাল পৌনে ১০টায় গহিরা ইউনিয়নে ঢোকলে ইউপি চেয়ারম্যান নুরুল আবছার বাশি ও ইউপি সদস্যরা ফুল দিয়ে স্বাগত জানান। এরপর জনস্রোত যায় নোয়াজিষপুর ইউনিয়নে। ইউপি চেয়ারম্যান সরোয়ার্দী সিকদার তাঁদের স্বাগত জানান। সেখানে পথে পথে ছিল সফরসঙ্গীদের জন্য নানান আপ্যায়নের ব্যবস্থা। ওই ইউনিয়নে দুপুরের খাবার শেষে তাঁরা রওনা হন চিকদাইর ইউনিয়নে। সেখানে ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরীর সভাপতিত্বে মা সমাবেশ ও মতবিনিময় সভায় বক্তব্য দেন ফজলে করিম চৌধুরী। এরপর বহরটি ডাবুয়া ইউনিয়নে প্রবেশ করে। সেখান ইউপি চেয়ারম্যান আবদুর রহমান চৌধুরী ফুল দিয়ে স্বাগত জানান। ডাবুয়া হেঁটে হলদিয়া ইউনিয়নে গেলে সেখানে উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিকুল ইসলামসহ হাজার হাজার জনতা সড়কের দুপাশে দাঁড়িয়ে জনস্রোতকে স্বাগত জানান।

সরেজমিনে দেখা যায়, সংসদ সদস্য ফজলে করিমের হেঁটে হেঁটে রাউজান ঘুরে দেখা কর্মসূচির প্রথমদিনে নোয়াজিষপুর, গহিরা, হলদিয়া, চিকদাইর, ডাবুয়া ইউনিয়নে ছিল বর্ণিল আয়োজন। এসব ইউনিয়নের গ্রামে গ্রামে কয়েক শ তোরণ ছাড়াও শত শত ব্যানার টাঙানো হয়। যাত্রাপথে হাজার হাজার নারী পুরুষকে ঘর থেকে বের হয়ে ফজলে করিমের সঙ্গে কথা বলতে দেখা যায়। জনস্রোতে সবার হাতে ছিল রাউজানের উন্নয়নের ফিরিস্তি সম্বলিত লিফলেট। এগুলো সাধারণ মানুষের মাঝে বিলি করা হয়। 

সোমবার হাঁটা কর্মসূচিতে আরো অংশ নেন উপজেলা চেয়ারম্যান এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কামাল উদ্দিন আহমেদ, পৌরসভার প্যানেল মেয়র বশির উদ্দিন খান, আওয়ামী লীগ নেতা আনোয়ারুল ইসলাম, উপজেলা যুবলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজ, উপজেলা ভাইস চেয়ারম্যান নুর মোহাম্মদ ও ফৌজিয়া খানম মিনা, থানার ওসি কেপায়েত উল্লাহ, আলমগীর আলী, জসিম উদ্দিন চৌধুরী, কাজী মো. ইকবাল, ইউপি চেয়ারম্যান আবদুর রহমান চৌধুরী, মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম, অ্যাডভোকেট সমীর দাশগুপ্ত, প্রিয়তোষ চৌধুরী প্রমুখ।


মন্তব্য