kalerkantho


চট্টগ্রামে চালু হলো স্বর্ণ পরীক্ষাগার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৪ মার্চ, ২০১৮ ০০:০০



স্বর্ণালঙ্কারের আন্তর্জাতিক মান যাচাইয়ে চট্টগ্রামে একটি আধুনিক ‘হলমার্ক’ মেশিন চালু করা হয়েছে। গত সোমবার রাতে নগরের কে সি দে রোডের সিসি সেন্টারে ‘গোল্ড টেস্টিং ল্যাব’ নামে ওই প্রতিষ্ঠানে আধুনিক ল্যাবটি উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ জুয়েলার্স সমিতি চট্টগ্রাম শাখার সভাপতি মৃণাল কান্তি ধর, সাধারণ সম্পাদক স্বপন চৌধুরী, জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন প্রমুখ।

অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, ‘হলমার্ক মেশিন এখন সময়ের দাবি। চট্টগ্রামে হলমার্ক মেশিন স্থাপনের ফলে এখন সাধারণ মানুষ স্বর্ণালঙ্কার কেনার পর যাচাই করতে পারবেন। এতে জনসাধারণ আর প্রতারিত হবেন না। এর সাহায্যে কত ক্যারেটের স্বর্ণ পেয়েছেন তা নিশ্চিত হতে পারবেন। গোল্ড টেস্টিং রিপোর্ট ক্রেতাদের জন্য সহায়ক হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, হলমার্ক চিহ্ন বিশ্বে স্বীকৃত মান। বিভিন্ন দেশে স্বর্ণালংকারে হলমার্ক স্ট্যাম্প থাকা বাধ্যতামূলক। হলমার্ক এবং স্বর্ণের মান যাচাইয়ের সুযোগ থাকছে গোল্ড টেস্টিং ল্যাবে। প্রতিষ্ঠানের পক্ষ থেকে অনুষ্ঠানে জানানো হয়, এটি চট্টগ্রামে পুলিশ ও বাংলাদেশ ব্যাংক অনুমোদিত একমাত্র স্বর্ণ পরীক্ষাগার।



মন্তব্য