kalerkantho

চট্টগ্রাম চিড়িয়াখানা

৬ জেব্রা আসছে কার্গো বিমানে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৫ মার্চ, ২০১৮ ০০:০০



৬ জেব্রা আসছে কার্গো বিমানে

চট্টগ্রাম চিড়িয়াখানার জন্য এক বছর বয়সী ছয়টি জেব্রা আনা হচ্ছে দক্ষিণ আফ্রিকা থেকে। এরা আসছে কার্গো বিমানে চড়ে। আজ সোমবার সকাল ৯টা পর্যন্ত জেব্রাগুলো থাকবে আকাশে। এর পর জেব্রাবাহী বিমানটি অবতরণ করবে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। পরে ঢাকা থেকে চট্টগ্রামে আনা হবে সড়কপথে।

আগামীকাল মঙ্গলবার জেব্রাগুলো চিড়িয়াখানায় আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন জেলা প্রশাসক।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম চিড়িয়াখানা নির্বাহী কমিটির সদস্য রুহুল আমীন। কালের কণ্ঠের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘চিড়িয়াখানার অবকাঠামো উন্নয়নের পাশাপাশি নতুন প্রাণী সংগ্রহের চেষ্টা চলছে। এ লক্ষ্যে দক্ষিণ আফ্রিকা থেকে ছয়টি জেব্রা সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে দুটি স্ত্রী ও চারটি পুরুষ জেব্রা রয়েছে। এগুলোর গড় বয়স এক বছর।’ তিনি জানান, চিড়িয়াখানার দর্শনার্থীদের কাছে টিকিট বিক্রির টাকা থেকে ৪৮ লাখ টাকা পরিশোধ করা হবে।

এক প্রশ্নের জবাবে রুহুল আমীন বলেন, ‘‘দক্ষিণ আফ্রিকার ‘মফুরুইয়েন’ নামের একটি খামার থেকে জেব্রাগুলো সংগ্রহ করা হয়েছে। গত শনিবার জেব্রাগুলো একটি কার্গো বিমানে তোলা হয়। সেখান থেকে তুরস্ক হয়ে সোমবার সকাল ৯টায় পৌঁছবে ঢাকায়। এরপর সড়কপথে চট্টগ্রামে নিয়ে আসা হবে।’’

তিনি বলেন, ‘জেব্রা সংগ্রহের আগে বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে ছাড়পত্র নেওয়া হয়েছে। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ছয় জেব্রার ক্রয়মূল্য ৪৮ লাখ টাকা। এর মধ্যেই বিমানভাড়া যুক্ত। তাই আলাদা করে বিমান ভাড়ার হিসাব করতে হবে না।’

চট্টগ্রাম চিড়িয়াখানায় জেব্রা আনার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিশিষ্ট বন্যপ্রাণী বিশেষজ্ঞ জাহেদ মোহাম্মদ মালেকুজ্জামান।

উইকিপিডিয়া থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, জেব্রা সমতল ভূমির প্রাণী। এটি ঘোড়া-গাধা পরিবারভুক্ত আফ্রিকান অযুগ্ম-খুরযুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী। এগুলো স্বতন্ত্র সাদা-কালো ডোরার জন্য পরিচিত। জেব্রার এই নকশা প্রত্যেকের আলাদা। এরা সামাজিক প্রাণী। ছোট ছোট দল থেকে শুরু করে বড় দল হয়ে পাল করে ঘুরে বেড়ায়। সাধারণত ২-৩ মিটার (আট ফুট) লম্বা হয়। ঘাড় পর্যন্ত উচ্চতা ১.২৫-১.৫ মিটার বা ৪-৫ ফুট। ওজন ৩০০ কেজি পর্যন্ত হতে পারে। ডোরার পাশাপাশি এদের ঘাড়ে কেশর-সদৃশ খাড়া চুল আছে। ঘোড়া বা গাধার মতো জেব্রাকে পোষ মানানো যায় না।



মন্তব্য