kalerkantho


কক্সবাজারে পরিবার পরিকল্পনা মেলা

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

৪ মার্চ, ২০১৮ ০০:০০



‘পরিকল্পিত পরিবারে গড়বো দেশ, উন্নয়ন আর সমৃদ্ধির বাংলাদেশ’-স্লোগানে কক্সবাজারে গতকাল শনিবার শুরু হয়েছে দুই দিনব্যাপী পরিবার পরিকল্পনা মেলা। জেলা শহরের পাবলিক লাইব্রেরি ময়দানে আইইএম ইউনিট, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়েছে।

শনিবার সকালে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মেলা উদ্বোধন করেন প্রধান অতিথি মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্ল্লাহ রফিক। এতে বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী মোস্তফা সরোয়ার, চট্টগ্রাম বিভাগীয় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ নুরুল আলম, কক্সবাজারের সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম ও পরিবার পরিকল্পনার উপ-পরিচালক ডা. পিন্টু কান্তি ভট্টাচার্য।

মেলায় ২০টি স্টল রয়েছে। এছাড়া রয়েছে তিনটি ইভেন্ট। ইভেন্টগুলো হল মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিয়ে বিতর্ক প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা এবং নবদম্পতি, এক ও দুই সন্তানের দম্পতি এবং স্থায়ী ও দীর্ঘমেয়াদি পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহীতাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা।

আয়োজকরা জানান, পরিবার-পরিকল্পনা মেলার উদ্দেশ্য হল সকল শ্রেণি পেশার মানুষের কাছে পরিবার পরিকল্পনা, মা-শিশুস্বাস্থ্য, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক বার্তা পৌঁছে দেওয়া। সাধারণ জনগণের মাঝে ছোট পরিবার ধারণার উন্মেষ, বাল্যবিবাহ ও কৈশোর বয়সে গর্ভধারণের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিশেষ করে গর্ভধারণ, দুই সন্তানের মাঝে বিরতির কুফল সম্পর্কে জনসাধারণকে উদ্বুদ্ধ করা এবং প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা, স্থায়ী ও দীর্ঘমেয়াদি পরিবার পরিকল্পনা পদ্ধতি জনপ্রিয় করা। মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।


মন্তব্য