kalerkantho


চট্টগ্রামে অর্থনৈতিক অঞ্চল করবে চট্টগ্রাম চেম্বার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৩ মার্চ, ২০১৮ ০০:০০



নিজস্ব অর্থায়নে চট্টগ্রামে একটি অর্থনৈতিক অঞ্চল করবে ঐতিহ্যবাহী চট্টগ্রাম চেম্বার। প্রাথমিকভাবে কর্ণফুলী নদীর ওপারেই করার পরিকল্পনা রয়েছে। মীরসরাই অর্থনৈতিক অঞ্চলের মতো সব সুযোগ-সুবিধা নিশ্চিত করেই এই অঞ্চল নির্মিত হবে। তবে বরাদ্দের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে চট্টগ্রাম চেম্বারের সদস্যদের। আর জমি বরাদ্দ দেওয়া হবে ইজারার ভিত্তিতে।

গত ফেব্রুয়ারি মাসে চট্টগ্রাম চেম্বারের বোর্ড সভায় পরিকল্পনাটি চূড়ান্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রথম আনুষ্ঠানিক ঘোষণা দেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

হঠাৎ কেন এই সিদ্ধান্ত জানতে চাইলে চট্টগ্রাম চেম্বার সভাপতি বলেন, ১১৫ বছরের ঐতিহ্যবাহী এই চেম্বার সব সময় নতুন কিছু করেছে, এটি তারই ধারাবাহিকতা। আর গত মাসে বার্ষিক সাধারণ সভায় বিষয়টি অনুমোদন হয়েছে।

মাহবুবুল আলম বলেন, চট্টগ্রাম চেম্বারের সাত থেকে আট হাজার সদস্য। তাঁদের অনেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা। জমির অভাবে তাঁরা কারখানা করার সুযোগ পান না। তাঁরা যেন অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সুযোগ পান সেভাবে করা হবে। তবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদেরই অগ্রাধিকার দেওয়া হবে।

চেম্বার সভাপতি আরো বলেন, ‘বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বা বেজা বিভিন্ন জায়গায় তাদের জন্য জমি দিচ্ছে, সেটা ভাড়ার ভিত্তিতে। আমরা দিব লিজ হিসেবে। বেজার নিয়ম মেনে এবং তাদের অন্তর্ভুক্ত করেই কাজ করা হবে।’

অর্থনৈতিক অঞ্চলটি কোথায় হবে জানতে চাইলে মাহবুবুল আলম বলেন, ‘‘যেহেতু আমাদের কর্ণফুলী নদীর নিচে টানেল হচ্ছে এবং আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ‘টু টাউন ওয়ান সিটি’, তাই নদীর ওপারেই করতে পারি। এর জন্য ৭০ থেকে ১০০ একর জমির প্রয়োজন হবে।”

বিনিয়োগ উৎসাহিত করতে সরকার সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল নির্মাণ করার পরিকল্পনা হাতে নিয়েছে। এর মধ্যে চট্টগ্রামসহ বেশ কয়েকটি অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। তবে একটি ব্যবসায়ী সংগঠনের উদ্যোগে অর্থনৈতিক অঞ্চল করার পরিকল্পনা দেশে এটিই প্রথম।


মন্তব্য