kalerkantho

১ম ► ক লা ম

আবারও হালদায় মৃত ডলফিন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আবারও হালদা নদীতে মৃত ডলফিন ভেসে ওঠেছে। গত শনিবার সকালে হালদা নদী সংলগ্ন গড়দুয়ারা ইউনিয়নের গচ্ছাখালী খালের কান্তর আলী চৌধুরীহাট বাজারের সেতুর নিচে একটি মৃত ডলফিন ভেসে ওঠে।

স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে মত্স্য কর্মকর্তারা সেখানে গেলেও জোয়ারের পানিতে মৃত ডলফিনটি সরে যাওয়ায় সেটি উদ্ধার করতে পারেননি।

প্রত্যক্ষদর্শী হালদা পাড়ের মত্স্যজীবী কামাল সওদাগর বলেন, ‘মৃত ডলফিনের গায়ে জখমের চিহ্ন ছিল। এমনিতেই দিন দিন ডলফিন কমে যাচ্ছে। এভাবে হলে ডলফিন আর থাকবে না।’ হাটহাজারী উপজেলা মত্স্য কর্মকর্তা আজহারুল আলম বলেন, ‘শুধু ডলফিন নয়, মাথায় আঘাত পেয়ে মারা যাওয়া সাত কেজি ওজনের একটি বোয়াল মাছও গত শনিবার হালদা নদী থেকে উদ্ধার করা হয়েছে।’ হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরিয়া বলেন, ‘হালদা নদীতে গত তিন মাসে ১৬টি ডলফিনের মৃত্যুর তথ্য আমাদের কাছে রয়েছে।’

তিনি আরো বলেন, ‘ডলফিনের মৃত্যুর প্রধান কারণ বালু উত্তোলনকারী ড্রেজার এবং বহনকারী ইঞ্জিনচালিত নৌকার প্রপেলারের আঘাত। গচ্ছাখালী খাল ধরে হালদায় বালু বহনকারী নৌযান চলাচল করে। এখানেই প্রপেলারের আঘাতে ডলফিন আহত হয় এবং পরে মৃত অবস্থায় ভেসে ওঠে।’ উল্লেখ্য, এর আগে ২৭ ডিসেম্বর গচ্ছাখালী খালের মাস্টার বাড়ি কালভার্টের নিচে, ২ জানুয়ারি গড়দুয়ারা স্লুইচ গেট এলাকায় এবং ৫ জানুয়ারি গচ্ছাখালী খালে আরও তিনটি মৃত ডলফিন ভেসে ওঠে।



মন্তব্য