kalerkantho


‘বিয়ের আগে রক্ত পরীক্ষা জরুরি’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



 ‘বিয়ের আগে রক্ত পরীক্ষা জরুরি’

সীতাকুণ্ডে থ্যালাসেমিয়া প্রতিরোধে সচেতনতা সভা।

সীতাকুণ্ডের কুমিরা আবাসিক বালিকা স্কুল অ্যাণ্ড কলেজ এবং সীতাকুণ্ড মহিলা কলেজে থ্যালাসেমিয়া প্রতিরোধে সচেতনতা সভা করেছে থ্যালাসেমিয়া প্রিভেনশন ক্যাম্পেইন বাংলাদেশ। গতকাল শনিবার দুটি শিক্ষা প্রতিষ্ঠানে ঘণ্টাব্যাপী সচেতনতা সভায় ১৪ থেকে ১৯ বছর বয়সী ছাত্রীদের সচেতন করা হয়। অনুষ্ঠানে সহযোগিতা করে সিটিজি ব্লাড ব্যাংক ও রক্তের সন্ধানে সীতাকুণ্ড নামে দুটি সংগঠন।

কুমিরা আবাসিক বালিকা স্কুল অ্যাণ্ড কলেজে অধ্যক্ষ মো. নাসির উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. সাহেদ আহমেদ চৌধুরী, বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের  (বিএসএএ) পরিচালক খায়রুল আলম সুজন, সংশ্লিষ্ট কলেজের শিক্ষক, সিটিজি ব্লাড ব্যাংকের অ্যাডমিন সূর্য দাস প্রমুখ। সভায় শিক্ষার্থীদের সচেতনতামূলক ভিডিও চিত্র তুলে ধরা হয়। পরে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ডা. সাহেদ আহমেদ চৌধুরী বলেন, ‘এ রোগ প্রতিরোধে বিয়ের আগে  রক্ত পরীক্ষা বাধ্যতামূলক করা দরকার। পরীক্ষার প্রতিবেদন দেখে যাতে কাজী ও পুরোহিতেরা বিয়ে পড়ান সেজন্য আইন করা জরুরি।’

খায়রুল আলম সুজন থ্যালাসেমিয়ার বাহক নির্ণয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বল্পখরচে পরীক্ষার ব্যবস্থা করার জন্য সরকারের কাছে দাবি জানান।



মন্তব্য