kalerkantho


প্রণব মুখোপাধ্যায় আজ আসছেন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাউজান উৎসবমুখর

জাহেদুল আলম, রাউজান ও মোবারক আজাদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাউজান উৎসবমুখর

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আগমন উপলক্ষে সাজানো হয়েছে রাউজান সদরের সূর্য সেন চত্বর। ছবি : কালের কণ্ঠ

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় চট্টগ্রাম আসছেন আজ মঙ্গলবার। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে অংশ নেবেন। ওই অনুষ্ঠানে তাঁকে সম্মানসূচক ডি.লিট উপাধিতে ভূষিত করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর পর তিনি যাবেন ব্রিটিশবিরোধী আন্দোলনের মহানায়ক মাস্টারদা সূর্য সেনের স্মৃতি বিজড়িত রাউজানে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রণব মুখোপাধ্যায়ের আগমনকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী। তিনি জানান, মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত প্রণব মুখোপাধ্যায় ক্যাম্পাসে অবস্থান করবেন।

সাড়ে ১২টার দিকে ক্যাম্পাসে এসেই বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে যাবেন। সেখানে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করবেন। পরে শহীদ আব্দুর রব হলের মাঠে আয়োজিত বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। শিক্ষার্থীদের পরিবেশনায় সংগীত ও নৃত্যের মাধ্যমে অনুষ্ঠান উদ্বোধন হবে। এর পর উপাচার্যের শুভেচ্ছা বক্তব্য শেষে প্রণব মুখোপাধ্যায়কে সম্মানসূচক ডি.লিট উপাধিতে ভূষিত করা হবে। পরে শিক্ষার্থীদের উদ্দেশে ভারতের সাবেক এই রাষ্ট্রপতি ভাষণ দেবেন। ওই অনুষ্ঠানে দেড় হাজারের অধিক শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথি থাকবেন। তবে বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতা হল পরিদর্শন করার কথা থাকলেও সময়ের অভাবে তিনি সেখানে যেতে পারবেন না।

এদিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থানকালে শিক্ষার্থীদের পরিচয়পত্র বহনের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। অন্যথায় কোনো শিক্ষার্থীকে সন্দেহ হলে বহিরাগত হিসেবে আটক করা হবে। আজ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছে। শহীদ আব্দুর রব হলের শিক্ষার্থীরা সকাল ১০টার পর অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত বের হতে পারবেন না। এছাড়া আলাওল, এফ রহমান হল ও ঝুপড়ি এবং ভ্রাম্যমাণ সব দোকান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ভিভিআইপির গাড়ি ছাড়া অন্য সব অতিথির গাড়ি কেন্দ্রীয় খেলার মাঠে পার্কিং করার নির্দেশনা দেওয়া হয়েছে। অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত কোনো গাড়ি সেখান থেকে বের করা যাবে না। ক্যাম্পাসে মোটরসাইকেল চলাচলও বন্ধ থাকবে।

গোয়েন্দা সূত্র জানায়, আজ মঙ্গলবার সকালে প্রণব মুখোপাধ্যায় চট্টগ্রাম এসে শহরের হোটেল রেডিসন ব্লুতে অবস্থান করবেন। পরে সড়কপথে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যামপাসে যাবেন। দুপুর ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত সেখানে থাকবেন।

মধ্যাহ্নভোজে ১৫ পদের বাঙালি খাবার

অনুষ্ঠান শেষে প্রণব মুখোপাধ্যায় ও অতিথিরা উপাচার্যের বাংলোতে মধ্যাহ্নভোজে অংশ নেবেন। এতে বিদেশি কোনো খাবার থাকবে না। প্রায় ১৫ পদের বাঙালি খাবার দিয়ে অ্যাপায়ন করা হবে তাঁকে। বিশেষ ব্যবস্থায় জীববিজ্ঞান অনুষদের টিচার্স লাউঞ্জে

রান্না-বান্নার আয়োজন করা হচ্ছে।

এদিকে মঙ্গলবার ব্রিটিশবিরোধী আন্দোলনের মহানায়ক মাস্টারদা সূর্য সেনের স্মৃতি বিজড়িত রাউজানেও যাবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তিনি নোয়াপাড়ায় সূর্য সেনের বাড়িভিটা দেখতে যাবেন। এছাড়া উপজেলা সদরে বিপ্লবী সূর্য সেনের আবক্ষমূর্তি, তোরণ ও বিভিন্ন স্থাপনা পরিদর্শন করবেন।

ভারতের এই সাবেক রাষ্ট্রপতির আগমনকে ঘিরে উৎসবমুখর রাউজান। নতুন করে সেজেছে পুরো উপজেলা। তাঁকে স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। উপজেলার সর্বত্র সাজ সাজ রব অবস্থা। চট্টগ্রাম-রাঙামাটি সড়ক, চট্টগ্রাম-কাপ্তাই সড়কসহ প্রতিটি রাস্তায় দুপাশের গাছের নিচের অংশে লাগানো হয়েছে সাদা ও গোলাপি রঙ। দোকান, বাড়িঘরেও গোলাপি রঙ। উপজেলার সব অবকাঠামোতে দেওয়া হয় নতুন রঙ। মাস্টারদার বাড়িভিটায় প্রতিষ্ঠিত সূর্য সেন মা ও শিশু কল্যাণ কেন্দ্র নতুন সাজে সেজেছে। সাজানো হয়েছে রাউজান সদরে প্রতিষ্ঠিত সূর্য সেন চত্বর, গেট ও তাঁর আবক্ষমূর্তি। উপজেলার সব এলাকায় কয়েকদিন ধরে চলে পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান।

রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী বলেন, ‘প্রণব মুখোপাধ্যায়ের রাউজান সফর আমাদের জন্য বড় গর্বের। তাঁর সফর আমরা সুন্দর করে তোলার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছি।’

রাউজান উপজেলা পরিষদ চেয়ারম্যান এহেছানুল হায়দার চৌধুরী বলেন, ‘সামপ্রদায়িক সমপ্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত রাউজান উপজেলা। ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে বরণ করতে উন্মুখ এখানকার মানুষ। তাঁর আগমনে রাউজানবাসী ধন্য।’



মন্তব্য