kalerkantho


‘গফুর হালী বিশ্ব দরবারে চাটগাঁইয়া গান পৌঁছে দিয়েছেন’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



লোকসংস্কৃতির হারানো গৌরব পুনরুদ্ধারে আবদুল গফুর হালী অতুলনীয় কাজ করেছেন বলে মন্তব্য করেছেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য ড. অনুপম সেন। তিনি বলেন, ‘গ্রাম থেকে উঠে আসা সশিক্ষিত এই শিল্পীর গান আজ চট্টগ্রামের সীমানা ছাড়িয়ে সারা দেশে তুমুল জনপ্রিয় হয়েছে। তাঁর গান কালজয়ী, তিনি চট্টগ্রামের গানকে বিশ্ব দরবারে পৌঁছে দিয়েছেন।’

চাটগাঁইয়া গানের কিংবদন্তি গীতিকার, সুরকার ও শিল্পী আবদুল গফুর হালীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সুফি মিজান ফাউন্ডেশনের আলোচনা সভা, সম্মাননা প্রদান ও সংগীতানুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. সেন এ কথা বলেন। রবিবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আবদুল গফুর হালী একাডেমির ভাইস চেয়ারম্যান মো. সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন পিএইচপি ফ্যামিলির ব্যবস্থাপনা পরিচালক আনোয়ারুল হক চৌধুরী। প্রধান বক্তা ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক, কবি আবুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাহমান নাসির উদ্দিন, নাট্যকার ও দৈনিক আজাদীর ফিচার সম্পাদক প্রদীপ দেওয়ানজী, বাংলা একাডেমির সহকারী পরিচালক সাইমন জাকারিয়া, আবদুল গফুর হালী একাডেমির সেক্রেটারি ও লোকসংগীত গবেষক নাসির উদ্দিন হায়দার।

অনুষ্ঠানে সুফি মিজান ফাউন্ডেশন প্রকাশিত ও মোহাম্মদ মহসিন সম্পাদিত আবদুল গফুর হালীর সর্বশেষ গীতিকাব্য ‘দিওয়ানে মাইজভাণ্ডারী’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন তৈয়বা জহির আরশি।



মন্তব্য